শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন নৌঘাঁটিতে হামলাকারী সৌদি নাগরিক, বাদশাহর নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৯, ৪:০৩ পিএম

আমেরিকার ফ্লোরিডায় শুক্রবার দেশটির নৌবাহিনীর ঘাঁটিতে বন্দুক হামলাকারী ব্যক্তি সৌদি বিমানবাহিনীর একজন প্রশিক্ষণ গ্রহণকারী কর্মকর্তা বলে জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দুই কর্মকর্তা জানিয়েছেন, প্রশিক্ষণ নিতে সে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিল। তবে ওয়াশিংটনে নিযুক্ত সৌদি দূতাবাস থেকে তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

৬ ডিসেম্বর শুক্রবার ওই ঘাঁটির একটি ভবনের শ্রেণীকক্ষে এ বন্দুক হামলা চালানো হয়। এতে অন্তত তিনজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও বেশ কয়েকজন। পর পাল্টা গুলিতে বন্দুকধারীও নিহত হয়। এ নিয়ে এই সপ্তাহে আমেরিকার সামরিক স্থাপনায় দ্বিতীয়বারের মতো গোলাগুলির ঘটনা ঘটলো। এর আগে গত বুধবার (৪ ডিসেম্বর) আমেরিকার হাওয়াই দ্বীপের ঐতিহাসিকভাবে গুরুত্বপূর্ণ পার্ল হারবার নৌঘাঁটিতে বন্দুক হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় আহত হয় অন্তত তিনজন। পরে নিজের গুলিতে আত্মহত্যা করে হামলাকারী নাবিক।

ফ্লোরিডার এয়ার স্টেশন পেনসাকোলা ঘাঁটিতে হামলা চালানো সৌদি কর্মকর্তা সেখানে পাইলট হিসেবে প্রশিক্ষণ নিচ্ছিলেন। শুক্রবার নৌঘাঁটিতে হামলার একপর্যায়ে সৌদি পাইলট পুলিশের গুলিতে নিহত হন। গোলাগুলির পর ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস বলেন, হামলাকারী একজন সৌদি নাগরিক এবং এ ব্যাপারে সৌদি সরকারকে দায় পরিশোধ করতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হামলাকে 'বর্বরোচিত' হিসেবে অভিহিত করেছেন।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ঘটনার পর সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। এরপর ট্রাম্প এক টুইটার বার্তায় জানান, সৌদি বাদশাহ সালমান হত্যাকান্ডের শিকার ব্যক্তিদের পরিবার ও স্বজনদের জন্য গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন। সৌদি বাদশাহ সালমান বলেছেন, হত্যাকারী কোনোভাবেই সৌদি আরবের জনগণের প্রতিনিধিত্ব করে না; মার্কিন জনগণের প্রতি সৌদি আরবের জনগণের যে ভালোবাসা রয়েছে তার সঙ্গেও এই ব্যক্তির সম্পর্ক নেই।
হত্যাকান্ডের পর নৌ-ঘাঁটিটি বন্ধ রয়েছে বলে মার্কিন নৌবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কমান্ডার মেগান ইজাক জানিয়েছেন। তিনি বলেন, গোলাগুলির ঘটনায় আহত বেশ কয়েকজনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফ্লোরিডার শেরিফ ডেভিড মর্গ্যান সাংবাদিকদের জানিয়েছেন, একটি ক্লাসরুমে এই গোলাগুলির ঘটনা ঘটে এবং সেখানেই সৌদি আরবের ওই প্রশিক্ষণার্থী পাইলট গুলিতে নিহত হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন