ঢাকা, শুক্রবার , ২৪ জানুয়ারী ২০২০, ১০ মাঘ ১৪২৬, ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আবারো আলোচনার টেবিলে যুক্তরাষ্ট্র-তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ৩:৩২ পিএম

কাতারে তালেবানের প্রতিনিধিদের সঙ্গে আবারও আলোচনায় বসেছে ওয়াশিংটন। শনিবার দেশটির রাজধানী দোহায় এই আলোচনা শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের একটি সূত্রের মাধ্যমে ফরাসী বার্তাসংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
সূত্র বলেছে, ‘মার্কিন যুক্তরাষ্ট্র আজ দোহায় আবারও আলোচনায় যোগ দিয়েছে। আলোচনার মূল বিষয় সহিংসতা হ্রাস করার মাধ্যমে আফগানিস্তানে অভ্যন্তরীণ পক্ষগুলোর মধ্যে আলোচনা এবং যুদ্ধবিরতির দিকে এগিয়ে যাওয়া।’
গত সপ্তাহে অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আলোচনার বিষয়ে খানিকটা ইঙ্গিত দিয়েছিলেন। আফগানিস্তানে মার্কিন সামরিক ঘাটিতে এক ঝটিকা সফরকালে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘তালেবান একটি চুক্তিতে পৌঁছাতে আগ্রহী।’
এতে বলা হয়েছে, আমেরিকার দীর্ঘ যুদ্ধের অবসানের লক্ষ্যে শুরু হওয়া এই কূটনৈতিক প্রচেষ্টা তিন মাস আগে বাতিল করে দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
এর আগে গত সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তালেবানরা একটি চুক্তি স্বাক্ষরের দ্বারপ্রান্তে পৌঁছেছিল। চুক্তিতে উল্লেখ ছিল, ওয়াশিংটন নিরাপত্তা নিশ্চয়তার বিনিময়ে কয়েক হাজার মার্কিন সেনা প্রত্যাহার শুরু করবে। আশা করা হচ্ছিল চুক্তি স্বাক্ষরিত হলে তালেবানদের সঙ্গে আফগান সরকারের সরাসরি আলোচনা পথও প্রশস্ত হবে। যা দেশটিতে ১৮ বছরেরও বেশি সময় ধরে চলা যুদ্ধাবসানের লক্ষ্যে একটি শান্তি চুক্তিতে পৌঁছাতে সহায়তা করবে।
কিন্তু হঠাৎ করে মার্কিন প্রেসিডেন্ট এই কূটনৈতিক প্রচেষ্টাকে মৃত বলে ঘোষণা করেন। ওই সময় মার্কিন এক সেনা নিহত হওয়ার পর ক্যাম্প ডেভিডে তালেবানের সঙ্গে গোপনীয় আলোচনায় বসার একটি আমন্ত্রণও প্রত্যাহার করেন ডোনাল্ড ট্রাম্প।
গত সপ্তাহে হঠাৎ আফগানিস্তানে মার্কিন সামরিক ঘাঁটি পরিদর্শনে যান ডোনাল্ড ট্রাম্প। ওই সময় তিনি বলেছিলেন, তালেবান একটি চুক্তিতে পৌঁছাতে চায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন