বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গৃহহীনদের সাহায্যার্থে হাজারো মানুষ ঘুমালো ফুটপাথে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ৩:৪২ পিএম

১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। সেই সঙ্গে অবিরাম বৃষ্টি। এর মধ্যে ফুটপাথে ঘুমানোর কথা কি কল্পনা করা যায়? কিন্তু ঠিকই এ বিষয়টি নিয়ে ভেবেছে গৃহহীনদের নিয়ে কাজ করা ‘বিগ স্লিপ আউট’ নামে একটি সংগঠন। নিউইয়র্ক, ব্রিসবেন ও কার্ডিফসহ পশ্চিমা বিশ্বের বেশকিছু দেশে বিশ্বের সর্ববৃহৎ ঘরের বাহিরে রাত্রিযাপন কার্যক্রম অনুষ্ঠিত হয়ে গেলো যেখানে অংশ নিয়েছে ৫০ হাজারের বেশি মানুষ। গৃহহীনদের সহায়তায় এই কার্যক্রম প্রায় ৫০ মিলিয়ন ডলার (৪২৪ কোটি টাকা) ফান্ড সংগ্রহ করতে পারবে বলে ধারণা প্রকাশ করেছে আয়োজকেরা।
লন্ডনের ট্রাফেলগার স্কয়ারের মানুষ সবচাইতে বেশি কষ্ট করেছে এবারের আয়োজনে। জানা গেছে, সেখানে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পাশাপাশি ভারী বৃষ্টিপাত ছিলো। কিন্তু তারপরও নিজেদের অবস্থানে অটল ছিলেন অংশগ্রহণকারীরা।
ঘরের বাহিরে রাত্রিযাপনের এই কার্যক্রমে অংশ নেয়া আয়োজকদের একজন ডেমে লাউজ কেসি বলেন, এটি প্রতীকী অর্থে রাত্রি যাপন। সত্যিকারের গৃহহীনদের কষ্টের অনুভূতি এক রাত থেকেই আমরা বুঝতে পারব না। অনেকের কাছে এটি অযৌক্তিক এবং হাস্যকর মনে হচ্ছে। বৃষ্টির মধ্যে এই শীতে নিজের ঘর-বাড়ি ফেলে আমরা এখানে কষ্ট করছি। কিন্তু সত্য এটাই। এই পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা তুষারের মধ্যেও পার্কের বেঞ্চে ঘুমাতে বাধ্য হচ্ছে। শরণার্থী রয়েছে যাদের থাকার কোন স্থান নেই।
তিনি আরও বলেন, এই গৃহহীন মানুষগুলো যে কষ্ট সারা বছর অনুভব করে তা হয়ত আমরা কয়েক মিনিট অনুভব করছি। কিন্তু এই অনুভব করার গুরুত্ব অনেক। এই আয়োজনে বিখ্যাত মার্কিন অভিনেতা উইল স্মিথসহ আরও অনেক তারকা অংশগ্রহণ করেন। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন