বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

উন্নয়নশীল দেশে পরিণত করার পর জিএসপি প্লাস সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী

ইইউ-বাংলাদেশ ষষ্ঠ সভা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৯, ৫:৫০ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ইউরোপী ইউনিয়ন (ইইউ) বাংলাদেশের বড় ব্যবসায়ীক অংশীদার এবং রপ্তানি বাজার। এভ্রিথিক্স বাট আর্মস প্রকল্পের আওতায় ইইউ’র দেয়া বাণিজ্য সুবিধায় বাংলাদেশ উপকৃত হয়েছে। এ জন্য ইউরোপীয়ান ইউনিয়নের কাছে বাংলাদেশ কৃতজ্ঞ। গত অর্থ বছরে ইউরোপিয়ন ইউনিয়নের দেশসমূহে বাংলাদেশ ২২ বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে, যা মোট রপ্তানির প্রায় ৫৮ শতাংশ। বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ আগামী ২০২৪ সালে উন্নয়নশীল দেশে পরিনত হবে। এর তিন বছর পর বাংলাদেশ এলডিসিভুক্ত দেশের সুবিধাগুলো আর পাবে না। এ সময় বাংলাদেশ আশা করে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশকে জিএসপি প্লাস নামে বাণিজ্য সুবিধা প্রদান করবে। বাংলাদেশ প্রতিযোগিতামূলক বিশ^ বাণিজ্যে দ্রুত এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে বন্দরগেুলোর সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে, আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে এর কার্যক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। বাংলাদেশ বাণিজ্য সহজ করতে সবকিছু করে যাচ্ছে এবং বাণিজ্য সহজীকরণ বিশ^র‌্যাংকিং এ আট ধান এগিয়ে এসছে।

রোববার (৮ ডিসেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ইইউ-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগের ৬ষ্ঠ রাউন্ডের সভায় বাংলাদেশ পক্ষের প্রতিনিধি দলের প্রধানের বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ইউরোীয় ইউনিয়নের সাথে বাণিজ্য করতে উদ্ভুত সমস্যা চিহ্যিত করে তা আলোচনার মাধ্যমে সমাধান করাই এ ডায়ালগের উদ্দেশ্য। এটি একটি চলমান প্রক্রিয়া। নিয়মিতভাবেই এ সভা করা হয়। ইতোমধ্যে আলোচনার মাধ্যমে অনেক সমস্যার সমাধান করা হয়েছে। এতে করে উভয় পক্ষই উপকৃত হয়েছে।

উল্লেখ্য, ২০১৬ সালে প্রথম সভা থেকে ৫টি সেক্টরে কাজ করার জন্য ৫টি ওয়ার্কিং গ্রুপ গঠন করা হয়েছে। এগুলো হলো- কাষ্টমস, ফার্মাসিটিকেলস, ট্যাক্স, ফাইনানসিয়াল ফ্লোস এবং বিনিয়োগ। ইউরোপিয়ন ইউনিয়ন এবং বাংলাদেশ বাণিজ্য পরিধি আরও বৃদ্ধি করতে আগ্রহী। এজন্য উভয় পক্ষ কাজ করে যাচ্ছে। আগামী দিনগুলোতে ইউরোপিয়ন ইউনিয়নের সাথে বাংরাদেশে বাণিজ্য ও বিনিয়োগ বাড়বে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে বাংলাদেশ পক্ষে সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দীনসহ ২০জন প্রতিনিধি অংশ নেয়, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনেসি তেরিংবসহ জার্মানি, নেদারল্যান্ড. ডেনমার্ক, সুইডেন, ফ্রান্স, যুক্তরাজ্য এবং ইতালির রাষ্ট্রদূতসহ ৪১ জন প্রতিনিধি সভায় উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন