ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দিল্লিতে দু’দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ আগুন, নিহত ৪৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

ভারতের রাজধানী দিল্লির রানি ঝাঁসি রোডের আনাজ মান্ডির একটি বহুতল ভবনে ভয়াবহ আগুন লাগে। গতকাল রোববার ভোরবেলায় এই অগ্নিকান্ডের ঘটনায় শেষ খবর পাওয়া পর্যন্ত ৪৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এটি গত দু’দশকের মধ্যে দিল্লির সবচেয়ে ভয়াবহ অগ্নিকান্ড বলে জানিয়েছেন দমকল কর্মকর্তারা।

প্রাথমিক অনুমান, ওই বিল্ডিংয়ের একটি তলে ব্যাগ কারখানায় শর্ট সার্কিট থেকেই আগুন লাগে। সেখানেই শুয়ে ছিলেন বহু শ্রমিক। ঘুমন্ত অবস্থায় শ্বাসরোধেই মৃত্যু হয়েছে অনেকের। অগ্নিদগ্ধ হয়েও অনেকের মৃত্যু হয়। প্রায় ৫২ জনকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে। আহতদের ভর্তি করা হয়েছে দিল্লির লোক নায়ক জয় প্রকাশ হাসপাতালে। তাদের অনেকেরই অবস্থা সঙ্কটজনক বলে জানা গিয়েছে।
এ ঘটনায় নিহতদের পরিবার পিছু ইতিমধ্যেই ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। ১ লাখ করে টাকা পাবেন আহতরা। টুইটে দুঃখপ্রকাশ করে তিনি বলেন, উদ্ধারকারীরা তাদের সেরাটা দিয়ে উদ্ধারকাজ চালাচ্ছেন। টুইটে শোকবার্তা জানিয়েছেন প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রী মোদি জানান, নিহতদের পরিবারের প্রতি সমবেদনা এবং আহতদের দ্রæত আরোগ্য কামনা করছি। সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। বিপর্যয় মোকাবিলায় সাহায্যের আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।
গতকাল স্থানীয় সময় সকাল সাতটা নাগাদ দমকল কর্মকর্তা সুনীল চৌধুরি জানান, আগুন নেভানোর কাজ চলছে। দমকলের ২৭ ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে কাজ চালিয়ে যাচ্ছে। দিল্লির দমকলের প্রধান অতুল গর্গ জানান, এখন পর্যন্ত ৫২ জন উদ্ধার করা গিয়েছে। অত্যাধিক ধোঁয়ায় শ্বাসকষ্টেই অনেকের মৃত্যু হয়েছে। লোক নায়ক হাসপাতালের সুপারিন্টেন্ডেন্ট কিশোর কুমার জানিয়েছেন, ঘটনাস্থলে চিকিৎসকের একটি দল পাঠানো হয়েছে। এ ঘটনায় ভবনের দুই মালিকের বিরুদ্ধে মামলা করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন