ঢাকা, মঙ্গলবার , ২১ জানুয়ারী ২০২০, ০৭ মাঘ ১৪২৬, ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

খেলাধুলা

বাংলাদেশের বিপক্ষে দিবারাত্রির টেস্ট চায় পাকিস্তান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৯, ১২:২০ এএম

আইসিসির এফটিপি অনুযায়ী, ২০২৩ পর্যন্ত যে ভবিষ্যৎ সফর পরিকল্পনা করা হয়েছে, তাতে জানুয়ারিতে পাকিস্তান সফরের কথা বাংলাদেশের। সে অনুযায়ী প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান। এরই মাঝে ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলছে তারা। দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির সফরের বিষয়ে বিসিবিকেও ইতিবাচক শোনাচ্ছে। পাকিস্তান এরই মাঝে বাংলাদেশকে দিবারাত্রির টেস্ট খেলার প্রস্তাব দিয়ে রেখেছে।

যদিও বাংলাদেশ এখনো পাকিস্তানে যাওয়া নিশ্চিত করেনি। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)এগোচ্ছে নিশ্চিত ধরে নিয়েই। সিরিজ আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত না হলেও সফরে বাংলাদেশকে দিন-রাতের টেস্ট খেলার প্রস্তাব দিয়ে রাখল পিসিবি।

নিরাপত্তার শঙ্কায় বাংলাদেশ এখনও সফর নিয়ে পাকা কথা জানায়নি। বাংলাদেশ সরকারের একটি নিরাপত্তা পরিদর্শক দল কিছুদিন আগে সফর করে এসেছে পাকিস্তান। সরেজমিনে পরিদর্শন করে এসেছে নিরাপত্তা ব্যবস্থা। তাদের প্রতিবেদনের প্রেক্ষিতে বাংলাদেশের মেয়েদের জাতীয় দল ও ছেলেদের অনূর্ধ্ব-১৬ দল পাকিস্তান সফর করে এসেছে। কিন্তু ছেলেদের জাতীয় দলের বাস্তবতা অনেকটাই ভিন্ন বলে সিদ্ধান্ত ঝুলে আছে এখনও।

গত কিছু দিনে বিসিবি কর্তারা অনেকবারই বলেছেন, নিরাপত্তা পরিদর্শক দলের প্রতিবেদনের প্রেক্ষিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বাংলাদেশ সরকার।
২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকেই পাকিস্তানে আর টেস্ট ম্যাচ হয়নি। তবে সেই শ্রীলঙ্কার সফর দিয়েই ১০ বছর পর এই মাসে টেস্ট ক্রিকেট ফিরছে পাকিস্তানে। লঙ্কানরা পাঠাচ্ছে তাদের মূল ক্রিকেটারদেরই। তাদের সফর কিছুটা হলেও চাপ বাড়িয়েছে বাংলাদেশের ওপর।
গত ১০ বছরে পাকিস্তানে যেতে না চাওয়া অন্য দলগুলির বিপক্ষে সংযুক্ত আরব আমিরাতে সিরিজ খেলেছে পাকিস্তান। কিন্তু বাংলাদেশকে কখনোই তারা ডাকেনি দুবাই-আবু ধাবিতে। বরং পাকিস্তান সফরে যেতে রাজি না হওয়ায় বিসিবির কাছ থেকে মোটা অঙ্কের ক্ষতিপূরণ আদায় করেছে পিসিবি। তাই স্বভাবতই বিসিবির চাপ বাড়ছে। তাছাড়া এবার টেস্ট ম্যাচ দুটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ, শ্রীলঙ্কাও যাচ্ছে সফরে, সব মিলিয়ে বাংলাদেশের জন্য সফর এড়িয়ে যাওয়া কঠিন হয়ে উঠছে।

উল্লেখ্য, ২০০৯ সালে টেস্ট সিরিজ চলাকালীন শ্রীলঙ্কা ক্রিকেট দলের উপর হামলার পর পাকিস্তানে বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট। পরে ছোট আকারে সীমিত পরিসরের ক্রিকেট ফিরলে এখনো হয়নি টেস্ট। তবে সম্প্রতি পাকিস্তান সফরে টেস্ট খেলতে যাচ্ছে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার সফরের পর পাকিস্তানে সফর করার কথা বাংলাদেশের। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে জানুয়ারি মাসে পাকিস্তানে দুই টেস্ট খেলার কথা বাংলাদেশের। এই সফরে আছে তিনটি টি-টোয়েন্টিও।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন