ঢাকা, শুক্রবার , ১৭ জানুয়ারী ২০২০, ০৩ মাঘ ১৪২৬, ২০ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘কালো পোশাকে’ হংকংয়ে লাখো মানুষের মিছিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০১৯, ১২:৩৩ পিএম

প্রায় ছয় মাস ধরে বিক্ষোভে জর্জরিত চীনশাসিত হংকং। রোববার বিক্ষোভের সমর্থনে কালো পোশাক পরে শহরটির রাস্তায় নেমে এসেছে বিভিন্ন শ্রেণি-পেশা ও বয়সের জনগণ। সরকার-বিরোধী বিক্ষোভের সমর্থনে মিছিল করেছে তারা। ‘স্বাধীনতার জন্য লড়ো, হংকংয়ের পাশে দাঁড়াও’ ¯েøাগান দিয়ে ভিক্টোরিয়া পার্ক থেকে কজওয়ে বে হয়ে চেটার রোড পর্যন্ত পদযাত্রা করেছে ছোট থেকে বড় সকল সরকার-বিরোধী কর্মীরা।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রোববারের শান্তিপূর্ণ মিছিলের আয়োজন করেছে সিভিল হিউম্যান রাইটস ফ্রন্ট (সিএইচআরএফ)। এ সংগঠনটিই জুন মাসে লাখো মানুষের মিছিলের আয়োজন করেছিল। ১৮ই আগস্টের পর এই প্রথম তাদের ফের মিছিল করার অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ। মিছিলে অংশগ্রহণকারী ৪০ বছর বয়সী এক নারী বলেন, আমি আমার স্বাধীনতার জন্য আমৃত্যু লড়াই করে যাবো। কারণ আমি হংকংয়ের একজন বাসিন্দা।
আজকের দিনটি হংকং ও আন্তর্জাতিক সমপ্রদায়ের পাশে দাঁড়ানোর দিন। সাবেক বৃটিশ কলোনি হংকং গত শতকের শেষের দশকে চীনের সঙ্গে যুক্ত হয়। কিন্তু ‘এক দেশ, দুই নীতি’ ব্যবস্থার অধীনে বেশ খানিকটা স্বায়ত্তশাসন উপভোগ করে শহরটি। সামপ্রতিক সময়ে অনেক সমালোচক উদ্বেগ প্রকাশ করেছেন যে, হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে নিয়ন্ত্রণ কঠোর করছে চীনের কেন্দ্রীয় সরকার। চলতি বছর হংকং কর্তৃপক্ষ হংকং থেকে চীনের মূল ভূখন্ডে আসামি প্রত্যর্পণ একটি বিলের প্রস্তাব উত্থাপন করে। এতে শহরটির বিচার ব্যবস্থায় বেইজিংয়ের প্রভাব বৃদ্ধির আশঙ্কা প্রকাশ করেন অনেকে। বিলের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। জুনের শুরুর দিকে ১০ লাখের বেশি মানুষ বিলটি প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করে। এরপর থেকে টানা বিক্ষোভ চলতে থাকে সেখানে। রক্তক্ষয়ী বিক্ষোভের মুখে বিল বাতিল ঘোষণা করে হংকং সরকার। তবে ততদিনে বিক্ষোভকারীদের সংখ্যা আরো বৃদ্ধি পায়। ওঠে সরকার পরিবর্তনের দাবি। গত মাসে জেলা পরিষদ নির্বাচনের আগ দিয়ে বিক্ষোভ কিছুটা স্তিমিত হয়। নির্বাচনে ব্যাপক ব্যবধানে জয়ী হয় গণতন্ত্রপন্থিরা।  তবে সাম্প্রতিক সপ্তাহে তা ফের মাথাচাড়া দিয়ে ওঠছে। রোববারের বিশাল মিছিল তারই দৃষ্টান্ত।
এদিকে রোববার হংকং পুলিশ ২০ থেকে ৬৩ বছর বয়সী ১১ ব্যক্তিকে গ্রেফতার করার কথা জানায়। পুলিশ জানায়, এসময় তাদের কাছ থেকে সামরিক বাহিনীর ব্যবহৃত ছুরি, বাজি, ১০৫টি গুলি এবং একটি সেমি-অটোমেটিক পিস্তল উদ্ধার করা হয়।
অপরদিকে শনিবার (০৭ ডিসেম্বর) এক বিবৃতিতে সরকার বিক্ষোভকারীদের শান্ত থাকার আহ্বান জানায়। বিবৃতিতে বলা হয়, তারা শিক্ষা নিয়েছেন এবং যেকোনো সমালোচনা তারা বিনয়ের সঙ্গে শুনতে ও গ্রহণ করতে প্রস্তুত আছেন।
বিক্ষোভে এ পর্যন্ত ছয় হাজারের বেশি বিক্ষোভকারীকে পুলিশ গ্রেফতার করেছে। গ্রেফতারের মধ্যে ৩০ শতাংশের বয়স ২১ থেকে ২৫ এর মধ্যে। ২৪ নভেম্বরের স্থানীয় নির্বাচনে বিক্ষোভকারীদের বিজয়ের পর শান্তিপূর্ণ অবস্থা চলছিল হংকংয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন