শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

এগিয়ে চলছে ফেনী মডেল মসজিদের কাজ

মো. ওমর ফারুক, ফেনী থেকে | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারা দেশে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে সরকার। তারই ধারাবাহিকতায় ফেনী জেলার ৬ উপজেলায় ৭টি মডেল মসজিদ নির্মাণের অনুমতি পায়। ইতোমধ্যে চলতি বছরের মে-জুন থেকে ফেনী জেলা মডেল মসজিদসহ তিন উপজেলায় ৪টি মসজিদের নির্মাণ কাজ শুরু হয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফতেহপুর রেলওয়ে ওভারপাসের দক্ষিণ-পশ্চিম পাশে ও ফেনী সদর উপজেলার শর্শদি ইউনিয়নের বড় বাড়ি সংলগ্ন ৪৩ ডিসিম জায়গায় ফেনী জেলা মডেল মসজিদের নির্মাণ কাজ চলছে। এই জায়গা দান করেছেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও ডেইলি ওভজারভার পত্রিকার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী। ১১০ ফিট বাই ১৭০ ফিট জায়গায় ১৪ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে ৪ তলা মডেল মসজিদের ভবন নির্মাণের কাজ চলছে। এ ভবন নির্মাণে দুইটি ঠিকাদারী প্রতিষ্ঠান রাজু এন্টারপ্রাইজ ও মজিদ এন্ড সন্স যৌথভাবে কাজ করছেন। এটি নির্মাণের প্রাথমিক কার্যকাল ধরা হয়েছে ১ বছর। কিন্তু ভবন নির্মাণে ১ বছরের অধিক সময় লেগে যেতে পারে বলে গণপূর্ত সূত্রে জানা গেছে।
এ বিষয়ে রাজু এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী নূরের নবী ভূঁইয়া রাজু বলেন, ফেনী জেলা মডেল মসজিদের নির্মাণ কাজ দ্রæত গতিতে এগিয়ে চলছে। এতে ৩০ জন শ্রমিক কাজ করছেন। নির্দিষ্ট সময়ের মধ্যে মডেল মসজিদের কাজ শেষ করার চেষ্টা করবো। তিনি আরও বলেন, আল্লাহর ঘর নির্মাণে আমার এবং আমার সহকর্মীদের আন্তরিকতার কোনো অভাব থাকবে না। আমরা সততা ও নিষ্ঠার সহিত এ মডেল মসজিদের কাজ করে যাবো। আমার লাভের দরকার নেই, যদি মসজিদ নির্মাণে উদ্বৃত্ত টাকা লাগলে আমার সামর্থ্য অনুযায়ী দান করবো।
ফেনী গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোহাম্মদ নুর ইসলাম জানান, সরকারের নিজস্ব অর্থায়নে এ মডেল মসজিদের নির্মাণ কাজ চলছে। ফেনীতে ৭টি মডেল মসজিদের মধ্যে ৪টির কাজ চলমান রয়েছে। বাকি ৩টি মসজিদের কাজ দ্রæত শুরু হবে। এ মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে থাকছে নারী ও পুরুষের পৃথক ওজুখানা ও নামায আদায় করার সুবিধা, লাইব্রেরী ও রিচার্স সেন্টার, সভা মিলনায়তন, অতিথিশালা, শিশু শিক্ষা, বিদেশী পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজ্বযাত্রীদের নিবন্ধন, ইমামদের প্রশিক্ষণ ও ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা কর্মচারীদের জন্য অফিসের ব্যবস্থা রাখা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন