ঢাকা, মঙ্গলবার , ২৮ জানুয়ারী ২০২০, ১৪ মাঘ ১৪২৬, ০২ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

অনলাইন ভ্যাট ও হিসাবরক্ষণ সহজীকরণের দাবি

আয়রন অ্যান্ড স্টিল ব্যবসায়ীদের সংবাদ সম্মেলন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

অনলাইন ভিত্তিক ভ্যাট ব্যবস্থা ও হিসাব রক্ষণ সহজীকরণ চায় আয়রণ এন্ড ষ্টীল ব্যবসায়ীরা। গতকাল বংশালের নিজস্ব কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ আয়রণ এন্ড ষ্টীল ইম্পোর্টারস এসোসিয়েশন এ দাবী জানান। ব্যবসায়ীরা বলছেন, ভ্যাট (মূল্য সংযোজন কর) দিতে চান, কিন্তু হয়রানি ও নানা বিড়ম্বনার কারণে এ ভ্যাট প্রদান অনেক সময় কঠিন হয়ে পড়ে। তাই ব্যবসায়ীরা যাতে সহজভাবে আরোপিত ভ্যাট প্রদান করতে পারে এ জন্য আইন ও হিসাব রক্ষণ সহজ করার দাবি জানান। লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ আয়রণ এন্ড ষ্টীল ইম্পোর্টারস এসোসিয়েশন এর সভাপতি আবু জর গিফারী জুয়েল।
তিনি বলেন, প্রতি মাসে প্রায় ৩ লাখ মেট্টিক টন লৌহজাত দ্রব্য আমদানী করে প্রায় ২৫০ কোটি টাকা রাজস্ব দিয়ে থাকি। কিন্তু নতুন ভ্যাট আইন অনুযায়ী বিন ব্যতিত কারো কাছে পণ্য বিক্রি করা যাবে না। বর্তমানে বিন নাম্বার আছে মাত্র দেড় লক্ষ ব্যবসায়ীর। বর্তমানে ১ শতাংশ লোকেরও বিন নাম্বার নাই। ফলে আমদানীকৃত লাখ লাখ টন পণ্য বিক্রি করতে না পারায় নতুনভাবে আমাদনী করাও সম্ভব হচ্ছে না। এতে সরকার হারাচ্ছে বিপুল রাজস্ব। এছাড়া ভ্যাট আইন অনুযায়ী সরবারহ মূল্য ১ লাখের বেশী হলে ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে মূূল্য পরিশোধের বিধান রয়েছে। অন্যথায় রেয়াত গ্রহন করা যাবে না। যেখানে ৯৯ শতাংশ লেনদেন বাকীতে হয়ে থাকে এছাড়াও ব্যবসায়িক প্রয়োজনে নগদেও হয়ে থাকে। সেখানে কিভাবে সকল লেনদেন ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে পরিশোধ করা সম্ভব।
সাধারণ সম্পাদক নাসিরউল্লাহ বলেন, লৌহ ব্যবসায়ীদের টার্নওভার বেশি হলেও লাভ সীমিত। এক্ষেত্রে আমদানীপর্যায়ে ভ্যাট ও অগ্রিম ট্রেড ভ্যাট দেওয়ার পর ট্রেডিং পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ করা খুবই হতাশাব্যঞ্জক। বর্তমানে ১ টন মালের দাম প্রায় ৬০ হাজার থেকে ১ লাখ টাকা, সেখানে মূল্য সংযোজন হয় মাত্র ১ থেকে ২ হাজার টাকা। উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র সহ সভাপতি আমীর হোসেন নূরাণী, কেরাণীগঞ্জ সিট ব্যবসায়ী সাধারণ সম্পাদক মো. সেলিম, কোষাধ্যক্ষ মো. সেলিম স্বপণ, সহ সাংগঠনিক সম্পাদক কাজী মশিউর রহমান, মো. জুনায়েদ ইবনে আলী, আবুল কাসেম প্রমুখ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন