বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জাবি ভিসির ‘দুর্নীতির খতিয়ান’ প্রকাশ

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের ‘দুর্নীতির খতিয়ান’ প্রকাশ করেছে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থী। মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এ ‘খতিয়ান’ প্রকাশ করেন তারা। ২২৪ পৃষ্ঠার এ খতিয়ানে বিশ^বিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের শুরু থেকে হয়ে আসা বিভিন্ন অনিয়ম ও ভিসির স্বেচ্ছাচারিতা, দুর্নীতি ও নৈতিক স্থলনের নানা তথ্য উপাত্ত তুলে ধরা হয়েছে।
পাশাপাশি এতে বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য ৭ দফা প্রস্তাবনা সংবলিত ইশতেহার প্রকাশ করা হয়। প্রস্তাবনাগুলো হলো- বিশ্ববিদ্যালয় পরিচালনায় সমস্ত প্রশাসনিক, একাডেমিক ও উন্নয়ন কর্মকান্ডের অর্থনৈতিক হিসাব জনপরিসরে প্রকাশ করা। উন্নয়ন প্রকল্প প্রণয়ন, সংশোধন এবং যে কোনো অবকাঠামোগত উন্নয়নে সকল অংশীজনের মতামত ও অংশগ্রহণ নিশ্চিত করা ও তদারক কমিটি গঠন। বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা ছাড়া ভিসির বিশেষ ক্ষমতা প্রয়োগ না করা। শুধুমাত্র প্যানেল নির্বাচনের মাধ্যমেই ভিসির নিয়োগ করা। ছাত্র সংসদ নির্বাচন দিয়ে সিনেট পূর্ণাঙ্গ করা। পূর্নাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ের ঘোষণা বাস্তবায়ন করা এবং বাণিজ্যিক কোর্স ও ব্যবস্থাপনার বাণিজ্যিক ব্যবহার বন্ধ করার সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের পাবলিক সত্তা সমুন্নত রাখা।
সংবাদ সম্মেলনে পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দিন রুনু বলেন, ‘ভিসি নিজের পদে আসীন থেকে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হলে দুর্নীতির মহোৎসব দেখা যাবে। তিনি উন্নয়ন কাজ দেখভালের যোগ্যতা হারিয়েছেন বলেই আমরা তার পদত্যাগ চেয়েছি। বিশ্ববিদ্যালয় এখন গভীর সংকটে নিমজ্জিত, আশা করছি সরকার এ বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেবে।’ জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মুশফিক উস সালেহীনের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যাপক রায়হান রাইন, খবির উদ্দিন, মির্জা তাসলিমা সুলতানা, তারেক রেজা, নাজমুল হাসান তালুকদার, শামীমা সুলতানা প্রমুখ।
এছাড়া ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী), বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ও সাংস্কৃতিক জোটের জাবি শাখার নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
এদিকে চলমান আন্দোলনের অংশ হিসেবে আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বরে আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলার স্থিরচিত্র প্রদর্শন ও গণসংযোগ এবং উন্নয়ন প্রকল্পে আর্থিক অসঙ্গতির প্রতিবাদে বৃহস্পতিবার ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করা হবে বলে জানিয়েছেন আন্দোলনের অন্যতম সংগঠক জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মুশফিক উস সালেহীন।
এদিকে নতুন করে বিশ্ববিদ্যালয় অধিকতর উন্নয়ন প্রকল্পের নির্মাণাধীন তিনটি হলের কাজের সিডিউলের সাথে মহাপরিকল্পনার ব্যাপক গড়মিলের অভিযোগ পাওয়া গেছে। এতে দেখা যায়, মহাপরিল্পনার সিডিউলের সাথে তিন জায়গায় অসঙ্গতি থাকায় সাড়ে ১৪ কোটি টাকার হিসাব মিলছে না। ফাউন্ডেশনে পাইলিং এর পরিবর্তে কম মূল্যের ম্যাট পদ্ধতি ব্যবহার, সীমানা প্রাচীর ও গ্যাস সংযোগ না দিয়েও এই কাজের সমমূল্যের অর্থ হাতিয়ে নেওয়ার পন্থা তৈরী করা হয়েছে এই সিডিউলে। তবে প্রকল্প পরিচালক বলছেন, মহাপরিকল্পনা মেনেই কাজ হচ্ছে। তবে এখানে ভুল থাকতে পারে। আর ঠিকাদারী প্রতিষ্ঠান বলছে, আমাদের যা করতে বলা হয়েছে আমরা তাই করছি। অপরদিকে প্রকল্পের শুরুতেই এমন নয়-ছয় দেখে সুষ্ঠুভাবে মহাপরিকল্পনা বাস্তবায়ন নিয়ে শঙ্কা প্রকাশ করছেন বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন