শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল উত্তরপূর্ব ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৯, ১১:৫৭ এএম

ভারতের নতুন নাগরিকত্ব বিল পাশের কয়েক ঘণ্টা পর দেশটির উত্তরপূর্ব অঞ্চলে হরতালে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এসময় টায়ারে আগুন জ্বালিয়ে, গাছ কেটে রাস্তা বন্ধ করে হিন্দুত্ববাদী মোদি সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছেন স্থানীয়রা। মঙ্গলবার এই বিক্ষোভ সংঘটিত হয়েছে বলে ফরাসি বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়েছে।

বুধবার আইনটি ভারতের পার্লামেন্টের উচ্চকক্ষে তোলা হবে। এতে তিনটি প্রতিবেশী দেশ থেকে মুসলমান ছাড়া অন্যরা ধর্মাবলম্বীরা নাগরিকত্বের আবেদন করতে পারবেন। বিভিন্ন ইসলামপন্থী, বিরোধী ও মানবাধিকার গোষ্ঠীর দাবি, ভারতের ২০ কোটি মুসলমানকে কোণঠাসা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী এজেন্ডারই অংশ এই আইন।

উত্তরপূর্ব ভারতের স্থানীয়রা বিভিন্ন কারণে এই আইনের বিরোধীতা করছেন। তাদের আশঙ্কা, এতে বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক হিন্দু অভিবাসীর ঢল নামবে।

বাংলাদেশ, মিয়ানমার ও চীনের মধ্যে স্যান্ডউইচের মতো অবস্থিত অঞ্চলটির বাসিন্দারা এসব অভিবাসীদের অনুপ্রবেশকারী হিসেবে মনে করেন।

মঙ্গলবার প্রায় একডজনের মতো সংগঠনের ডাকা হরতালে এ অঞ্চলটি পুরো অচল হয়ে পড়েছে। রাস্তায় গাড়িঘোড়া, অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান ও দোকানপাট এদিন বন্ধ ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ash ১১ ডিসেম্বর, ২০১৯, ২:৩৮ পিএম says : 0
INDIA SHOULD BE 100 PARTS
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন