বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিএসএমএমইউ কর্তৃপক্ষ খালেদা জিয়ার আসল রিপোর্ট পাল্টানোর চেষ্টা করছে: মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৯, ৪:১৮ পিএম

‘খালেদা জিয়ার শারীরিক পরিস্থিতি নিয়ে সুপ্রিমে কোর্টে যে মেডিকেল রিপোর্ট জমা দেয়ার কথা ছিল সেটি এখনও পর্যন্ত জমা দেয়া হয়নি। আমরা যেটুকু জানি বিএসএমএমইউ কর্তৃপক্ষের রিপোর্ট দেয়ার কথা ছিল সেই রিপোর্ট বাদ দিয়ে অন্য একটি রিপোর্ট দেয়ার ব্যবস্থা করা হচ্ছে।’- বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেছেন।

ফখরুল বলেন, আমরা পরিষ্কারভাবে লক্ষ্য করছি খালেদা জিয়াকে বেআইনিভাবে কারাগারে আটকে রাখার ব্যবস্থা করছে সরকার। এতে তার মানবাধিকার লঙ্ঘন হচ্ছে।

আজ বুধবার রাজধানীর একটি অভিজাত হোটেলে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বিএনপি আয়োজিত এক গোলটেবিল এই আলোচনায় অভিযোগ করে এসব কথা বলেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, এ দেশের সবচেয়ে জনপ্রিয় নেতা খালেদা জিয়াকে একটি মিথ্যা মামলায় গত ২০ মাস ধরে কারাগারে আটকে রাখা হয়েছে। এসব মামলায় যারা আসামি আছেন তারা সবাই জামিন পেয়েছেন এবং জামিনে আছেন। কিন্তু দেশনেত্রীকে জামিন দেয়া হচ্ছে না। বিভিন্নভাবে সরকার তার জামিনে বাধাগ্রস্ত করছে।

এ সময় বিএনপি নেতাদের বিরুদ্ধে মামলা ও গুমের পরিসংখ্যান তুলে ধরে ফখরুল বলেন, বর্তমানে বাংলাদেশে যে মানবাধিকার পরিস্থিতি চলছে এমন ভয়াবহ পরিস্থিতি আর কখনোই ছিল না। অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ্য করেছি গত ১০বছরে শুধু ভিন্নমত এবং ভিন্ন রাজনৈতিক চিন্তা পোষণ করার কারণে প্রায় ৩৫ লাখ মানুষকে মামলার আসামি করা হয়েছে। মামলা দেয়া হয়েছে ১ লাখ ৮ হাজার ১৪টি। ২০০৯ থেকে ২০১৯ পর্যন্ত আওয়ামী লীগ ও সরকারের হাতে মারা গেছেন ১৫২৬ জন। গুম হয়েছেন আমাদের হিসাব মতে বিএনপির ৪২৩ জন সর্বমোট ৭৮১ জন।

গোলটেবিল আলোচনায় যুক্তরাষ্ট্র, ভারত, পাকিস্তানসহ ১৫ দেশের প্রতিনিধি এবং বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। গত ১০ বছরে গুম-খুন হওয়া ২৭ জনের পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ এতে বক্তৃতা করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন