বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বেনাপোলে পাঁচ মাসেও উপেক্ষিত নির্দেশনা

ভারতে গমনকারী যাত্রীদের যাতায়াতের সময় বৃদ্ধি

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

 জাতীয় রাজস্ব বোর্ড বেনাপোল চেকপোস্ট ভারতে গমনাগমনকারী পার্সপোট যাত্রীদের যাতায়াতের সময়সীমা বৃদ্ধির নির্দেশনা দিলেও তা এখনো কার্যকর হয়নি। ইমিগ্রেশনের কর্মকর্তাদের অবহেলার কারণে দীর্ঘ ৫ মাসেও রাজস্ব বোর্ডের এ নির্দেশনা বাস্তবায়ন করা সম্ভব হয়নি বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে চিকিৎসা, ভ্রমন ও ব্যবসার কাজে প্রায় ৭ থেকে ৮ হাজার পার্সপোট যাত্রী ভারত গমন করে থাকে। বেনাপোল চেকপোস্ট এলাকায় সরোজমিনে পরিদর্শনে গেলে ভারত-বাংলাদেশ গমনাগমনকারী পার্সপোট যাত্রীরা সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। পার্সপোস্ট যাত্রীরা দ্রুততম সময়ের মধ্যে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করার আহবান জানান।
একাধিক পার্সপোট যাত্রী বলেন, সরকারের এই সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন হলে আমাদের অর্থ ও সময় দুটোয় সাশ্রয় হবে। অনেক সময় সন্ধ্যার দিকে আমাদের কাজ শেষ হলেও বেনাপোল চেকপোস্ট বন্ধ থাকার কারনে আমরা বাড়ি ফিরতে পারিনা। বাধ্য হয়ে আমাদের একটি রাত হোটেলে থাকতে হয়।

ঢাকার ওয়ারীতে বাড়ি পার্সপোট যাত্রী সাজ্জাতুল কবির বলেন, গতকাল বুধবার বিকালে ভারতের কোলকাতা থেকে পেট্রাপোল চেকপোস্টের উদ্দ্যেশে রওয়ানা দেয়। রাস্তায় জ্যামের কারনে পেট্রাপোল চেকপোস্টে এসে পৌছাতে বাজে প্রায় সন্ধ্যা ৬.৪০ মিনিট। এসে দেখি চেকপোস্টের গেট বন্ধ। বাধ্য হয়ে চেকপোস্ট থেকে ৫ কিলোমিটার দূরে বনগাঁ শহরে এসে একটি হোটেলে রাত্রী যাপন করতে বাধ্য হই। পরে সকালে চেকপোস্ট অতিক্রম করি। ভারতগামী বাংলাদেশি পার্সপোট যাত্রী কুমিল্লার হোমনার জয়ন্ত কুমার অভিযোগ করে বলেন, ফেরিসহ বিভিন্ন কারণে বাস সন্ধ্যা ৬টার আগে বেনাপোল এসে না পৌছালে আমরা ভারতে যেতে পারিনা। বাধ্য হয়ে রাতে হোটেলে থেকে সকালে ভারতে যেতে হয়। এই সমস্যার সমাধান হওয়া খুবই জরুরি।

বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের দাবির প্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড এ সিদ্ধান্ত গ্রহন করেছে বলে জানান বেনাপোল সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন। তিনি আরো জানান, কিন্তু দীর্ঘ ৫ মাস অতিবাহিত হলেও রাজস্ব বোর্ডের আদেশ বাস্তবায়িত হয়নি। এটা অনেক দুঃখজনক।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসিন খাঁন পাঠান জানান, যদিও এটা সরকারি সিদ্ধান্ত । ভারতীয় চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ রাজি থাকলে আমাদের কোন সমস্যা নেই। আমাদের জনবলের ও সঙ্কট নেই। বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, জাতীয় রাজস্ব বোর্ডের চিঠি বাস্তবায়নের জন্য ইতিমধ্যে সংশ্লিস্ট দফতরকে চিঠি দেয়া হয়েছে।
এর আগে গত ৩রা জুলাই জাতীয় রাজস্ব বোর্ডের এক নির্দেশনায় জানানো হয় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের কার্যক্রম সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত বর্ধিত করা হলো।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন