ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

চার শর্ত বাতিলে রুল নার্সিং সায়েন্স ভর্তি পরীক্ষা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং) ও ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তির চার শর্ত কেন বাতিল করা হবে না-এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি মো. মাহমুদ হাসানের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন।
একই সঙ্গে রিটকারীদের আগামি ২০ ডিসেম্বরের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ কওে দেয়ার জন্য নির্দেশ দেন আদালত। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারির পরিচালক (ডিজি), চেয়ারম্যান (বিএনএমসি) ও রেজিস্ট্রার,নার্সিংকে আগামি ৪ সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন এটর্নিজেনারেল মাহবুবে আলম।
গত ৮ ডিসেম্বর নার্সিং শিক্ষার্থী লিজা হালদার, শামীমা আক্তার, ইসমাইল হোসেন, জান্নাতুল ফেরদৌস ও মাহমুদা আক্তার রূপা বাদী হয়ে রিট করেন। রিটে এ বিষয়ে জারিকৃত বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করা হয়। সময়সূচি অনুযায়ী ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে যেসব শর্ত রয়েছে তার মধ্যে চারটি শর্ত বাতিল চাওয়া হয়।
রিটে বলা হয়,ভর্তির শর্তাবলী নির্ধারণ করবেন বিএনএমসি কাউন্সিল। কিন্তু ২০১৬ সালের বিএনএমসি এর ধারা ৫ (চ) লঙ্ঘন করে ডিজি (নার্সিং) ২০১৯ সালের নার্সিং ভর্তির নতুন শর্ত আরোপ করে। ফলে রিট আবেদনকারী শিক্ষার্থীসহ হাজার হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষা থেকে বঞ্চিত হন। নতুন ভর্তির শর্তের মধ্যে দু’বারের বেশি ভর্তি পরীক্ষা দেয়া যাবে না। যদিও এর আগে ৩ বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ ছিল। দুই পরীক্ষায় জিপিএ ৬ হতে হবে। যা আগে ছিল ৫.৫০। এছাড়া পাস নম্বর ৪০ করা হয়েছে যা আগে ছিল ৩০।
এর আগে, জিপি-এর ওপর কোনো নম্বর ছিল না। কিন্তু এখন জিপি-এর ওপর ৫০ নম্বও যোগ করা হয়েছে। হঠাৎ শিক্ষার্থীদের ভর্তিতে শর্ত আরোপ করায় সংবিধানের অনুচ্ছেদ ২৬, ২৭, ২৮, ৩১ ও ৪০ এর সঙ্গে সাংঘর্ষিক। সম্প্রতি সেবা পরিদফতর তিন বছর মেয়াদের ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে। ভর্তি বিজ্ঞপ্তিটি বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়। বিজ্ঞপ্তিতে আবেদনের শেষ তারিখ ছিল ২৯ নভেম্বর। সে অনুযায়ী ২০ ডিসেম্বর সকাল ১০টায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন