ঢাকা, সোমবার , ২৭ জানুয়ারী ২০২০, ১৩ মাঘ ১৪২৬, ০১ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

আজও সুপ্রিম কোর্ট অঙ্গন উত্তপ্ত হওয়ার শঙ্কা

খালেদা জিয়ার জামিন শুনানি কার্যতালিকায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

খালেদা জিয়ার জামিন শুনানিকে কেন্দ্র করে আজ (বৃহস্পতিবার) ফের উত্তপ্ত হতে পারে সুপ্রিমকোর্ট অঙ্গন। গত ৫ ডিসেম্বর ধার্যকৃত তারিখ অনুযায়ী আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটির ওপর শুনানির কথা রয়েছে। আপিল বিভাগের দৈনন্দিন কার্যতালিকায় বিষয়টি ১২ নম্বরে রাখা হয়েছে। আজ কারাবন্দী খালেদা জিয়ার চিকিৎসায় নিয়োজিত মেডিকেলবোর্ডের প্রতিবেদন দাখিল করতে পারে দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং সরকারপক্ষীয় আইনজীবীরা। গত বৃহস্পতিবার প্রতিবেদনটি দাখিলের কথা থাকলেও সরকারপক্ষ সময় প্রার্থনা করেন। আদালত তা মঞ্জুর করে কার্যক্রম আজ সকাল পর্যন্ত মুলতবি করেন। ওইদিন খালেদা জিয়ার জামিনের বিষয়ে আদালত শুনানি গ্রহণ এবং জামিন না দেয়ায় অচলাবস্থার সৃষ্টি হয়। খালেদা জিয়া এবং বিএনপি সমর্থক আইনজীবী এবং আওয়ামীলীগ সমর্থক আইনজীবীদের তুমুল হট্টগোলের মুখে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত ৬ বিচারপতির আপিল বিভাগীয় বেঞ্চ অন্যকোনো মামলার কার্যক্রম চালাতে পারেননি। দেড় ঘন্টারও বেশি সময় আদালত নির্বিকার বসে থাকেন। এ সময় আদালত খালেদা জিয়ার আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, বাড়াবাড়ির একটা সীমা থাকা উচিৎ। এর পরপরই এটর্নি জেনারেল মাহবুবে আলম এই অচলাবস্থা সৃষ্টিকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে সুপ্রিমকোর্ট প্রশাসনের প্রতি আহŸান জানান। পরে গত মঙ্গলবার প্রধান বিচারপতির এজলাস কক্ষের ভেতর ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়। দেশের বিচার ব্যবস্থার ইতিহাসে আজ প্রথম বিচার কার্যক্রম ক্যামেরায় ধারণ করা হচ্ছে বলে জানা গেছে। আজকের শুনানিকে কেন্দ্র করে সুপ্রিমকোর্ট অঙ্গনে ব্যপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। আইন-শৃঙ্খলাবাহিনীর সাদা পোশাকধারী সদস্য ছাড়াও নিয়োগ করা হয়েছে অতিরিক্ত পুলিশ। প্রতিটি প্রবেশদ্বারে বসানো হয়েছে সতর্কতামূলক বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। গতকাল বিকেল থেকেই উচ্চ আদালত অঙ্গনে আইন-শৃঙ্খলাবাহিনীর প্রস্তুতি লক্ষ্য করা গেছে। স্থাপিত আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করে এবং পরিচয় নিশ্চিত হয়ে আইনজীবী, বিচারপ্রার্থী, গণমাধ্যমকর্মীসহ সংশ্লিষ্টদের আদালত চত্বরে প্রবেশ করানো হচ্ছে।

আদালত সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যগত বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষের প্রতিবেদন সুপ্রিমকোর্টে পৌঁছেছে। গতকাল বিকেলে এ প্রতিবেদন পৌঁছায় । তবে এ বিষয়ে সুপ্রিমকোর্ট প্রশাসনের কোনো বক্তব্য মেলেনি।

বিএসএমএমইউ সূত্র জানায়, চিকিৎসাধীন কারাবন্দি বেগম খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থার মেডিকেল রিপোর্ট গতকাল সুপ্রিমকোর্টে পাঠানো হয়েছে। বিএসএমএমইউ ভিসি অধ্যাপক কনক কান্তি বড়ুয়া গতকাল দুপুর ২টায় বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন। ৬ সদস্যেও মেডিকেল বোর্ড তার কাছে বেগম খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থা পর্যালোচনা শেষে সুপারিশ সম্বলিত প্রতিবেদন জমা দিয়েছে। মেডিকেল বোর্ডের প্রতিবেদনটি ফরোয়ার্ডিংসহ আদালতে পাঠানো হয়।

এদিকে আজ খালেদা জিয়ার জামিন শুনানিকে কেন্দ্র করে গৃহিত বাড়তি নিরাপত্তা ব্যবস্থার মধ্যেই গতকাল সুপ্রিমকোর্টের তিনটি প্রবেশদ্বারে পৃথক তিনটি মটরসাইকেলে আগুন দিয়েছে দুর্র্বৃত্তরা। এ বিষয়টি নিশ্চিত করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কন্ট্রোল রুম। প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল বিকেল সাড়ে ৪টার দিকে থেকে হাইকোর্টেও মাজার গেট, ঈদগাহ মাঠ গেট এবং বার কাউন্সিলের গেটের সামনে তিনটি মোটরসাইকেলে আগুন দেয়া হয়েছে। আগুন দেয়ার সময় হাতেনাতে একজনকে আটকও করা হয়েছে। তবে এ বিষয়ে মামলা হয়েছে কি না গতকাল সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত নিশ্চিত করতে পারেনি পুলিশ। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানির আগের দিন এই অগ্নিসংযোজের ঘটনা ঘটলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Md. Rejaul Karim ১২ ডিসেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
মাননীয় রাষ্ট্রপ্রধানসহ সংশ্লিষ্ট কর্তাবাবুদের দৃষ্টিআকর্ষন করে বিনীত অনুরোধ মানবিক দৃষ্টিকোণ ও বিবেকের তারনায় হলেও বিভিন্ন দিক বিচার বিশ্লেষণ করে দেখুন অতীতে ফেরাউন নমরুদ থেকে শুরু করে কেউ ক্ষমতা পাকাপোক্ত করার পর ও টিকে থাকতে পারে নি কারন ইজ্জতের মালিক আল্লাহপাক!!! উনি ইজ্জত দিতে পারেন আবার কেড়ে নিতে ও পারেন!!! কাজেই মানবিক দৃষ্টিকোণ থেকে খালেদাজিয়া র মুক্তি কামনা করচ্ছি।।।। কাউকে সম্মান করতে না পারেন, অনন্ত অসম্মান করবেন না।।। কারো উপকার করতে না পারেন, অনন্ত ক্ষতি করবেন না।।। কারো প্রাপ্য প্রশংসা না করতে পারেন, অনন্ত অযথা নিন্দা করবেন না।।।
Total Reply(0)
Sariful Sariful ১২ ডিসেম্বর, ২০১৯, ১:২১ এএম says : 0
মরার আগ পযন্ত বেগম খালেদা জিয়ার কোন জাবিন হবে না বিএনপির কিছু নেতা মুখে যে স্লোগান দেয় বাস্তবে সেতা করে না
Total Reply(0)
Md Saifur Rahman Afser ১২ ডিসেম্বর, ২০১৯, ১:২২ এএম says : 0
নিশ্চয়ই আল্লাহ মহান,সাহায্যে করবে।
Total Reply(0)
Md Razaul ১২ ডিসেম্বর, ২০১৯, ১:২২ এএম says : 0
আল্লাহ তুমি রহমান
Total Reply(0)
Manik Ali ১২ ডিসেম্বর, ২০১৯, ১:২২ এএম says : 0
মুক্তি চাই দিতে হবে।নাহলে...
Total Reply(0)
MD RM ১২ ডিসেম্বর, ২০১৯, ১:২৩ এএম says : 0
আল্লাহ তুমি কবুল কর। আমিন
Total Reply(0)
Silpi Salmin ১২ ডিসেম্বর, ২০১৯, ১:২৩ এএম says : 0
আল্লাহ তুমি তর জামিনের ব্যাবস্থা করে দাও ।
Total Reply(0)
Md Liton ১২ ডিসেম্বর, ২০১৯, ৭:০৬ এএম says : 0
তাকে ধরে রেখে লাভ নাই ছেরে দেয়াই ভালো
Total Reply(0)
Md Liton ১২ ডিসেম্বর, ২০১৯, ৭:০৬ এএম says : 0
তাকে ধরে রেখে লাভ নাই ছেরে দেয়াই ভালো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন