শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিজিটাল বাংলাদেশ দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ১:২৬ এএম

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে তৃতীয়বারের মতো আজ বৃহস্পতিবার যথাযথ মর্যাদায় জেলা-উপজেলাসহ দেশব্যাপী দিবসটি উদযাপিত হবে। এ উপলক্ষে সরকারীভাবে এদিন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। চলতি বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে আধুনিক প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণের লক্ষে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের নির্বাচনী ইশতেহারে ২০০৮ সালে ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা করেন। ডিজিটাল বাংলাদেশের গুরুত্ব ও তাৎপর্য অনুধাবন করে মন্ত্রিসভা বৈঠকে ১২ ডিসেম্বরকে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস’ হিসেবে পালনের অনুমোদন দেয়। এরই ধারাবাহিকতায় ২০১৭ সাল থেকে প্রতিবছর ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবস পালন করা হচ্ছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন কর্মসূচি সম্পর্কে বলেন, এ উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল ৭টায় ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটির কার্যক্রম শুরু হবে। আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ আইসিটি বিভাগের সকল কর্মকর্তাগণ এসময় উপস্থিত থাকবেন।
এদিন সর্বস্তরের জনগণের অংশগ্রহণের মাধ্যমে সকাল ৯টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা হতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। র‌্যালিটি খামারবাড়ী হয়ে আবার দক্ষিণ প্লাজায় গিয়ে শেষ হবে। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী র‌্যালিপূর্ব সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বেলা ৩টায় বসুন্ধরাস্থ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রাঙ্গণে মনোমুগ্ধকর কনসার্ট অনুষ্ঠিত হবে। এতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল উপস্থিত থাকবেন। আইসিটি অধিদফতরের মহাপরিচালক বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেশের সকল জেলা, উপজেলায় র‌্যালি, ডিজিটাল বাংলাদেশ দিবসের প্রতিপাদ্য নির্ভর সেমিনার, আলোচনা সভা, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, অনলাইন প্ল্যাটফর্মে আমার দেখা ডিজিটাল বাংলাদেশের উপর প্রেজেন্টেশন তৈরি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এছাড়াও দেশের বাইরে বাংলাদেশের বিভিন্ন দূতাবাসের মাধ্যমে দিবসটি যথাযথ উদযাপিত হবে।
দিবসটি উপলক্ষে সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। এ দিন বেলা ২টায় বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি জাতীয় প্রেসক্লাব থেকে শুরু হয়ে জিপিও চত্বর গিয়ে শেষ হবে।
এছাড়া দিবসটি উপলক্ষে বেলা ৩টায় ডাক অধিদফতরের অডিটোরিয়ামে একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। সেমিনারে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার উপস্থিত থাকবেন।
ডিজিটাল বাংলাদেশ দিবসটি জাঁকজমকপূর্ণভাবে উদযাপনের অংশ হিসেবে ইতোমধ্যেই রাজধানীর গুরুত্বপূর্ণ সড়ক, সড়কদ্বীপে ব্যানার ফেস্টুন, পোস্টার লাগানো হয়েছে। দিবসটিকে সামনে রেখে বিভিন্ন সরকারি-বেসরকারি দফতর, সংস্থা নানা কর্মসূচি গ্রহণ করবে। সারাদেশে জেলা, উপজেলা পর্যায়ে দিবসটি উদযাপনে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন