ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

মালয়েশিয়া থেকে ফিরতে বিমানের টিকিটে ভর্তুকি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ১:২৬ এএম

মালয়েশিয়া থেকে সাধারণ ক্ষমার আওতায় (ব্যাক ফর গুড) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৬টি ফ্লাইটে দেশে ফেরত আসা অবৈধ কর্মীরা ১২ হাজার টাকা ভর্তুকি পাবেন। অন্যান্য এয়ারলাইন্সে ব্যাক ফর গুডের যাত্রীরা এ সুবিধা পাবেন কি না, বিষয়টি এখনো পরিষ্কার নয়।
এ বিষয়ে ব্যাক ফর গুড সুবিধা নিয়ে দেশে ফিরে আসতে যারা অন্য এয়ারলাইন্সে টিকিট কেটেছেন বা আসবেন তাদের মধ্যে হতাশা বিরাজ করছে। কুয়ালালামপুর থেকে অবৈধ প্রবাসী কর্মীদের কেউ কেউ ফোন করে জানতে চাচ্ছেন, এ সুবিধা তারাও পাবেন কি না। মালয়েশিয়া সরকারের ঘোষিত ব্যাক ফর গুড কর্মসূচির আওতায় অনিয়মিত কর্মীদের দেশে প্রত্যাবর্তনে আর্থিক সহযোগিতা দেয়ার জন্য মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলাম গত ২৯ নভেম্বর সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠান।
হাইকমিশনারের চিঠির পরিপ্রেক্ষিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিবের মধ্যে আলোচনা হয়। এরপর ওই সিদ্ধান্ত নেয়া হয় বলে ১০ ডিসেম্বর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ-সচিব সঞ্জিব কুমার দেবনাথ স্বাক্ষরিত একটি নোটিসে জানানো হয়।
মালয়েশিয়ার ব্যাক ফর গুড কর্মসূচিতে বিমানের টিকিটের মূল্যে দুই হাজার টাকা ছাড় দেয়া হয়েছে। এ কর্মসূচির আওতায় দেশে ফিরতে ইচ্ছুক অবৈধ কর্মীদের এ সুবিধা দেয়া হবে। এ ছাড়া প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে তাদের টিকিটে জনপ্রতি ১০ হাজার টাকা করে ভর্তুকি দেয়া হবে। প্রবাসী মন্ত্রণালয়ের একটি সূত্র এতথ্য জানিয়েছে। কুয়ালালামপুর টু ঢাকা ‘ব্যাক ফর গুড’ কর্মসূচির সুবিধা নিয়ে দেশে ফিরে আসতে বাংলাদেশ সরকার ১৪ ডিসেম্বর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অতিরিক্ত ১৬টি ফ্লাইটের ব্যবস্থা করেছে। এই ১৬টি ফ্লাইটে ব্যাক ফর গুডের যাত্রীরা শুধু ১২ হাজার টাকা ভর্তুকি পাবেন।
খোঁজ নিয়ে জানা গেছে, রিজেন্ট, ইউএস বাংলা, মালিন্দো বা মাস এয়ারে বহন করা ব্যাক ফর গুডের যাত্রীরা এ ভর্তুকি পাবেন কি না, তা তারা জানেন না। এ দিকে ব্যাক ফর গুড কর্মসূচিতে বিভিন্ন দেশের মোট ১ লাখ ২ হাজার ৬১৮ অবৈধ অভিবাসী অংশ নিয়েছেন। মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল তান শ্রী আলভি ইব্রাহিম বলেছেন, ইন্দোনেশিয়ান অবৈধ কর্মীরা নিজ দেশে ফিরতে সবচেয়ে বেশিসংখ্যক রেকর্ড করেছে ৩৭০৪৮, এরপরে রয়েছে বাংলাদেশ ৩১,১০১, ভারত ১,১০৭, পাকিস্তান ৫,২৫৮ এবং বাকি অন্যান্য দেশের। তান শ্রী আলভি ইব্রাহিম বলছেন, আশা করছি, মালয়েশিয়ার ব্যাক ফর গুড কর্মসূচির মাধ্যমে সব অবৈধ অভিবাসী নিজ নিজ দেশে ফিরে যাবেন।
লেবানন থেকে ৩৮৩ কর্মী ফিরছে আজ
স্টাফ রিপোর্টার : লেবাননে থেকে স্বেচ্ছায় দেশে ফিরছে অবৈধ কর্মীরা। আজ থেকে আগামী ২১ ডিসেম্বরের মধ্যে ৭টি ফ্লাইট যোগে ৩৮৩ নারী পুরুষ কর্মী দেশে ফিরবে। এদের মধ্যে প্রায় ৪০ জন অসুস্থ্য কর্মী রয়েছে। এর আগে গত নভেম্বর মাসে প্রথম দফায় ফিরছেন ১৪৪ জন অবৈধ প্রবাসী। গত সেপ্টেম্বর বৈরুত দূতাবাসের বিশেষ কর্মসূচির আওতায় স্বেচ্ছায় নিবন্ধনকৃত দেশে ফিরতে ইচ্ছুক কর্মীর সংখ্যা দাঁড়ায় ২ হাজার ৫০০ অবৈধ প্রবাসী কর্মী। বৈরুত থেকে নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে। গত মঙ্গলবার বৈরুতস্থ বাংলাদেশ দূতাবাসের হলরুমে এক অনুষ্ঠানে ৩৮৩ জনের হাতে বিমানের টিকিট তুলে দেন রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। এ সময় শ্রম সচিব আব্দুল্লাহ আল মামুনসহ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূত বলেন, বর্তমানে এয়ার টিকিটের উচ্চ মূল্য থাকা সত্বেও বৈরুত দূতাবাসের প্রচেষ্টায় এসব কর্মীদের সঠিক সময়ে দেশে পাঠাতে সক্ষম হচ্ছি। বাকিদেরও পর্যায়ক্রমে দেশে পাঠানো হবে বলে তিনি জানান।
অবৈধ থাকার কারণে দীর্ঘদিন পরিবার থেকে বিচ্ছিন্ন ছিল এসব প্রবাসীরা। ১ বছরের জরিমানা ও এয়ার টিকিটের টাকা পরিশোধ করে দেশে যাওয়ার সুযোগ পেয়ে উৎফুল্ল তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন