শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বৃটেনে একশ বছরে এবারই প্রথম ডিসেম্বর মাসে জাতীয় নির্বাচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১০:৪৫ এএম

বৃটেনে প্রায় একশ বছরের মধ্যে এবারই প্রথম ডিসেম্বর মাসে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে বৃটেনে। একই সঙ্গে ৫ বছরের কম সময়ের মধ্যে এটি সেখানে তৃতীয় জাতীয় নির্বাচন। এর আগে এ নির্বাচন হয়েছেন ২০১৫ ও ২০১৭ সালে। ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডজুড়ে ৬৫০ টি আসনে ভোটগ্রহণ হচ্ছে আজ গ্রিনিচ মিন টাইম সকাল ৭টা থেকে। শেষ হবে রাত ১০টায়।

তারপরই ভোগ গণনা শুরু হবে। ফলে নির্বাচনের ফল আগামীকাল শুক্রবার দিনের শুরুতে আসা শুরু হতে পারে বলে রিপোর্ট করেছে অনলাইন বিবিসি। বৃটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সে আজ এই ভোট হচ্ছে ব্রেক্সিট প্রক্রিয়াকে সামনে রেখে।

এ ভোটের ওপর নির্ধারিত হবে ব্রেক্সিটের গতিপ্রকৃতি। ২০১৭ সালে নিউক্যাসেল সেন্ট্রাল ছিল প্রথম আসন, যেখানে ভোগ শেষ হওয়ার এক ঘন্টার মধ্যে ফল ঘোষণা করা হয়েছিল। বহু বছরের মধ্যে গত অক্টোবরে দ্বিতীয়বার আগাম নির্বাচনের পক্ষে ভোট দেন এমপিরা। এর আগে প্রথম শীতকালে নির্বাচন হয়েছিল ১৯৭৪ সালে। আর ১৯২৩ সালের পর ডিসেম্বরে আজই প্রথম নির্বাচন হচ্ছে। এই নির্বাচনে তীব্র প্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টি এবং বিরোধী নেতা জেরেমি করবিনের লেবার পার্টি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন