শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ত্রিপুরা অগ্নিগর্ভ, সেনা মোতায়েন, গুয়াহাটিতে কারফিউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ১১:০০ এএম

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভের আগুনে জ্বলছে উত্তর-পূর্বের রাজ্যগুলো। পরিস্থিতি মোকাবিলায় বুধবার সন্ধ্যায় ত্রিপুরায় ইতোমধ্যে দুই কলাম সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। পাশাপাশি আসামে এক কলাম জওয়ানকে মোতায়েনের জন্য প্রস্তুত রাখা হয়েছে। এ ছাড়া আসামের বিভিন্ন এলাকায় ইতোমধ্যে কেন্দ্রীয় আধা-সেনাবাহিনী টহল দিচ্ছে। আসামের একাধিক জেলায় মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেয়া হয়েছে। গুয়াহাটিতে জারি হয়েছে কারফিউ।

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে গত কয়েকদিন থেকে আসামে সহিংস বিক্ষোভ চলছে। এই উত্তপ্ত আবহাওয়ার মধ্যে এদিন রাজ্যের আরো বেশ কিছু এলাকা থেকে সহিংসতার ঘটনার খবর পাওয়া গেছে। দিসপুরে জনতা ভবনের কাছে বাসে আগুন ধরিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। যার জেরে পরিস্থিতি আরো অগ্নিগর্ভ হয়ে ওঠে।

রাজধানী গুয়াহাটি থেকেও ব্যাপক বিক্ষোভের খবর পাওয়া গেছে। রাস্তায় রাস্তায় টায়ার জ্বালিয়ে চলে বিক্ষোভ। বিক্ষোভকারীদের ঠেকাতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। করা হয় লাঠিচার্জ। এই পরিস্থিতিতে আর কোনো ঝুঁকি নিতে চায় না প্রশাসন। সন্ধ্যা নামার পরে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে শহরে ১৪৪ ধারা জারি হয়েছে । পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে জানানো হয়েছে।

এদিন সকালে জোড়হাট, গোলাঘাট, নগাঁওসহ বিভিন্ন এলাকায় পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। সেই সময় হাসপাতালে নিয়ে যাওয়ার পথে আটকে পড়ায় মৃত্যু হয় দু’মাসের এক শিশুর। যার জেরে সন্ধ্যা ৭টা থেকে টানা ২৪ ঘণ্টা তিনসুকিয়া, ধীমাজি, ডিব্রুগড়, চড়াইদেউ, শিবসাগর, জোরহাট, গোলাঘাট, কামরুপ (মেট্রো) এবং কামরুপ এবংলখিমপুর জেলায় মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছে প্রশাসন। এ ছাড়া ডিব্রুগড়ে সমস্ত মদের দোকান অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছে।
সূত্র : এই সময়

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন