ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনবে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ ডিসেম্বর, ২০১৯, ৭:২৭ পিএম

চীনের কাছ থেকে সফলভাবে ৯টি এইচকিউ-১৬ভিত্তিক এলওয়াই-৮০ মাঝারি পাল্লার (এমআর) ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য (এসএএম) সিস্টেম কেরান পর পাকিস্তান এখন দূর পাল্লার এফডি-২০০০ কেনার দিকে মনোযোগী হয়েছে বলে জানা গেছে।

পাকিস্তানের প্রতিরক্ষা ক্রয় মন্ত্রণালয়ের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছে, দেশটি তার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার প্রয়োজন পূরণ করতে চীনের কাছ থেকে তিন বা চারটি এফডি-২০০০ দূরপাল্লার এসএএম সিস্টেম কেনার সম্ভাব্যতা যাচাই করছে।

জানা গেছে, এফডি-২০০০-এর সর্বোচ্চ গতি ম্যাচ ৪.২। এটি সেমি-অ্যক্টিভ রাডার হোমিং (এসএআরএইচ) খোঁজে এবং প্রতিক্রিয়া প্রকাশ করার সময় ১৫ সেকেন্ড। এটি সর্বোচ্চ ২৭ কিলোমিটার উচ্চতায় আঘাত হানতে পারে। সর্বোচ্চ ১২৫ কিলোমিটার পাল্লার এফডি-২০০০ হলো এইচকিউ-৯-এর রফতানি সংস্করণ। এটি স্থলভাগ ও সাগরে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) প্রধান দূর পাল্লার এসএএম সিস্টেম।

অর্ডার দেয়া ৯টি এলওয়াই-৮০ সিস্টেমের সবগুলোই পাকিস্তান হাতে পেয়েছে বলে জানা গেছে। ২০১৭ সালের মার্চে আনুষ্ঠানিকভাবে সক্রিয় করা হয়েছে এলওয়াই-৮০। বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সম্প্রসারণ করার পাশাপাশি পাকিস্তান তার অতি স্বল্প পাল্লার বিমান প্রতিরক্ষা (ভিএসএইচওআরএডি) সক্ষমতাও উন্নত করছে বলে খবর পাওয়া গেছে।

পাকিস্তান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে তাস জানিয়েছে, পাকিস্তান চীনের কাছ থেকে ২০০টি কিউডব্লিউ-১৮ মনুষ্য বহনযোগ্য বিমান প্রতিরক্ষা (এমএএনপিএডি) লঞ্চার সংগ্রহ করেছে। এছাড়া লাইসেন্সের আওতায় কিউডব্লিউ-১৮ ঘরোয়াভাবে উৎপাদন করার পরিকল্পনাও করছে।

রাশিয়ার দূর পাল্লার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার প্রতি পাকিস্তান আগ্রহ প্রকাশ করছে বলে খবর পাওয়া গেলেও তাদের চীনা অস্ত্র সংগ্রহ করাটা স্বাভাবিক বিষয়। চীন কেবল এ ধরনের অস্ত্র পাকিস্তানকে সরবরাহ করতেই আগ্রহী নয়, সেইসাথে চীনা অস্ত্র পরিচালনা করার অভিজ্ঞতাও পাকিস্তানের রয়েছে। বিশেষ করে এলওয়াই-৮০ ও ভবিষ্যতের এলওয়াই-৮০এন, টাইপ ০৫৪এ ফ্রিগেটের মতো সরঞ্জামের সাথে পাকিস্তান পরিচিত।

এফডি-২০০০ রাশিয়ার এস-৩০০-এর মতোই সক্ষমতাসম্পন্ন। অবশ্য এস-৪০০-এর তুলনায় এফডি-২০০০ অনেক স্বল্প পাল্লার। তবে এটিই হবে ১০০ কিলোমিটারের দূরের ক্ষেত্রে পাকিস্তানের প্রথম দূর পাল্লার বিমান বিধ্বংসী যুদ্ধব্যবস্থার প্রথম পদক্ষেপ। এস-৪০০-এর তুলনায় সক্ষমতা কম হলেও এফডি-২০০০ বিশেষ করে দূর আকাশের হুমকির বিরুদ্ধে অতিরিক্ত একটি বিমান প্রতিরক্ষা স্তরের ব্যবস্থা করবে। সূত্র: এসএএম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন