শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ন্যায্য দাম নিয়ে শঙ্কা, মীরসরাইয়ে আমনের বাম্পার ফলন

ইমাম হোসেন, মীরসরাই (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০৯ এএম

মীরসরাইয়ে বিস্তৃর্ণ মাঠ জুড়ে পাকা আমন ধান কাটা ও মাড়াই শুরু হয়েছে। ফলনও খুব ভালো হয়েছে। গত কয়েক বছরের তুলনায় এবার বেশ ভালো ফলন হয়েছে আমনের। কিন্তু এখন ন্যায্য দাম নিয়ে শঙ্কা কৃষকদের মাঝে।
সরজমিনে উপজেলার সাহেরখালী, হাইতকান্দি, মায়ানী, খৈয়াছড়া, দুর্গাপুর, হিঙ্গুলী, করেরহাট, জোরারগঞ্জ, ইছাখালী, মঘাদিয়া, ওয়াহেদপুর, মিঠানালা, কাটাছড়া ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড এবং গ্রাম ঘুরে দেখা গেছে, মাঠ ভরা আমন ধান। চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। তবে তারা ন্যায্য দাম নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন।
মীরসরাই উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এবার উপজেলায় ১৬টি ইউনিয়ন ও ২টি পৌরসভায় ২০ হাজার ৫শ’ হেক্টর জমিতে আমনের আবাদ হয়েছে। গত বছরের তুলনায় ১০০ হেক্টর কম। এবার লক্ষ্যমাত্রা ৮১ হাজার ৪শ’ ৯৯ টন ধান । কৃষি বিভাগ আশা করছেন লক্ষ্যমাত্রা থেকেও বেশি ধান কৃষকরা ঘরে তুলবেন। কারণ ভালো বৃষ্টি ও অনুকূল পরিবেশ থাকায় ফলন ভালো হয়েছে। আবার ধানের বাজার দর কম বলে স্বীকার করেছে কৃষি বিভাগ। মীরসরাই উপজেলার মায়ানী ইউনিয়নের চাষি জসিম উদ্দিন বলেন, এবার আমাদের গ্রামের অনেক এলাকায় আমনের ভালো ফলন হয়েছে। কিন্তু আবু তোরাব বাজারে এখনো ধানের দাম নিন্মমুখি। পুরো মৌসুম আসা পর্যন্ত মূল্য না বাড়লে ঋণগ্রস্থ অনেক কৃষকের মুখে হাসি ফুটবে না।
সাহেরখালী ইউনিয়নের দক্ষিণ মঘাদিয়া গ্রামের কৃষক সামসুল হক বলেন, দুই কানি জমিতে প্রায় ৬০ হাজার টাকা খরচ পড়ে গেছে আবাদে। এখন যদি ঘরের খোরাকী রেখে খরচের টাকার ধান বেচতে না পারি পরিবার নিয়ে কষ্টে জীবন যাপন করতে হবে।
উপজেলা কৃষি সুপারভাইজার কাজী নুরুল আলম বলেন, প্রতি আড়ি ১২ কেজি ধান ১৭০ টাকা, গত বছর ছিলো ২০০ থেকে ২২০ টাকা। ইতিমধ্যে ধান কাটা শুরু হলেও এখনো মাত্র ১০ শতাংশ ধান ঘরে ওঠেছে বলে জানান এ কর্মকর্তা।
মীরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ নাহা বলেন, এবার আমনের ফলন খুব ভালো হয়েছে। ফাঁকে ফাঁকে কিছুটা বৃষ্টিপাত হওয়ায় ক্ষতিকর পোকামাকড়ের উপদ্রব ছিলো না। এতে করে ফলন লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ভালো পাওয়া যাচ্ছে।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন