ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

নতুন প্রজন্মের পাঠক ও লাইব্রেরির মধ্যে সেতুবন্ধন

বিশ^বিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০৮ এএম

 ব্রিটিশ কাউন্সিল এর লাইব্রেরিজআন লিমিটেড প্রকল্প ও গণগ্রন্থাগার অধিদপ্তরের সহযোগিতায় সম্প্রতি রাজধানীর ওয়েস্টিন হোটেলে অনুষ্ঠিত হলো ‘পলিসি ওয়ার্কশপ অন দ্যা ফরমুলেশন অব এ ন্যাশনাল পলিসি ফর পাবলিক লাইব্রেরিজ’ শীর্ষক পলিসি কর্মশালা। দিনব্যাপী এ কর্মশালার উদ্দেশ্য ছিলো গণগ্রন্থাগার বিষয়ক নীতি কাঠামোর খসড়া পর্যালোচনা এবং সংশ্লিষ্ট সকল মহলের মতামত ও সুপারিশ সংগ্রহ। উদ্বোধনী পর্বে খসড়া নীতিমালা উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা কৌশল বিভাগের শিক্ষক প্রফেসর ড. রোকনুজ্জামান।

শতাধিক অংশগ্রহণকারীসহ কর্মশালার উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল। এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ কান্ট্রিডিরেক্টর টম মিশোসিয়া, গণগ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক এ. জে.এম আব্দুল্যাহেল বাকী, আবদুল্লাহ হারুন পাশা প্রমূখ। অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন গণগ্রন্থাগার অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক ড. আব্দুল মান্নান ইলিয়াস। এতে ব্রিটিশ কাউন্সিল এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ড. মো. আবু হেনা মোস্তফা কামাল বলেন, নতুন প্রজন্মের পাঠক এবং গ্রন্থাগারের সাথে সেতুবন্ধন তৈরির লক্ষ্যে কাজ করে যেতে হবে আমাদের। বিশেষ করে প্রতিটি গ্রন্থাগারকে শিশুদের উপযোগী করে গড়ে তোলা জরুরী। টম মিশোসিয়া বলেন, প্রযুক্তি আমাদের পাঠোভ্যাসে পরিবর্তন আনতে সক্ষম হলেও একটি কাঠামোবদ্ধ পরিবেশে সমমনা মানুষের সানিধ্যে থেকে তথ্য সংগ্রহ কিংবা সামাজিক যোগাযোগ রক্ষার মতো বিষয়গুলোর চাহিদা রয়েই গেছে। ডিজিটাইজেশনের এই যুগে তাই লাইব্রেরিকেও হতে হবে আধুনিক এবং যুগোপযোগী।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন