শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গাজীপুরে হঠাৎ ডায়রিয়ার প্রকোপ

শিশুসহ ৫ জনের মৃত্যু

গাজীপুর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

গাজীপুরে হঠাৎ করে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধিতে মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে শিশুসহ ৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে আরো ৩ শতাধিক রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে শহীদ তাজউদ্দীন মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে। প্রতিদিনই হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। তাদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. প্রণয় ভূষণ দাস জানান, বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ৯৫ জন ডায়রিয়া আক্রান্ত রোগী ভর্তি করা হয়েছে। পাঁচ দিনে চিকিৎসা নিয়েছেন অন্তত ৩০৬ জন ডায়রিয়া আক্রান্ত রোগী।

জানা গেছে, কাজীবাড়ি এলাকার মোস্তফার বাড়ির ভাড়াটিয়া মোজাম্মেল হকের স্ত্রী কামরুন নাহার (২০) গত রোববার ডায়রিয়ায় আক্রান্ত হলে তাকে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার তিনি মারা যান।

একই এলাকার আবুল হোসেনের বাড়ির ভাড়াটিয়া আ. জব্বার ওরফে খেজু মিয়া (৭০) সোমবার ডায়রিয়ায় আক্রান্ত হন। তাকে হাসপাতালে নেয়ার আগেই তিনি মারা যান। তার গ্রামের বাড়ি ময়মনসিংহ জেলার হোসেনপুর থানার বাঘমারায়।

পূর্ব চান্দনা এলাকার হাছেন আলী জানান, তার শ্যালক আলী আকবরের স্ত্রী সুমা (৩০) সোমবার ডায়রিয়ায় আক্রান্ত হন। সন্ধ্যায় তাকে ঢাকা কলেরা হাসপাতালে নেয়ার পথে রাত ৮টার দিকে মারা যান। পূর্ব চান্দনা এলাকার বাতেনের বাড়ির ভাড়াটিয়া মঞ্জু মিয়ার দুই ছেলে নাহীন (৪ মাস) ও ফাহিম (দেড় বছর) মঙ্গলবার বিকালে ডায়রিয়ায় আক্রান্ত হয়। তাদের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় নাহীন মারা যায়। ফাহিম ঢাকার কলেরা হাসপাতালে চিকিৎসাধীন।

একই এলাকার সাত্তার বাবুর্চির বাড়ির ভাড়াটিয়া আ. সালাম (৫৫) সোমবার ডায়রিয়ায় আক্রান্ত হলে তাকে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখানে তার অবস্থার অবনতি হলে ঢাকার কলেরা হাসপাতালে রেফার্ড করা হয়। ওই হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান। তার গ্রামের বাড়ি ময়মনসিংহে।

গাজীপুরের সিভিল সার্জন ডা. মো. খায়রুজ্জামান জানান, স্থানীয়দের মাধ্যমে জানতে পেরেছি ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চারজন মারা গেছেন। এ ঘটনার পর ঢাকা থেকে রোগ নিয়ন্ত্রণ অধিদফতরের ডা. দেবাশীষ সাহার নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তারা বেশ কয়েকটি স্থান থেকে পানির নমুনা নিয়ে গেছেন। পানির নমুনা পরীক্ষার জন্য আইসিডিডিআরবিতে পাঠানো হবে।

তিনি আরও জানান, দুটি এলাকায় ডায়রিয়ার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ওই এলাকায় স্বাস্থ্য সচেতনতামূলক লিফলেট, পাঁচ হাজার পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ও খাবার স্যালাইন পাঠানো হয়েছে। সুয়ারেজের লাইন পানির লাইনের সঙ্গে মিশে গিয়ে ডায়রিয়ায় আক্রান্তের ঘটনা ঘটে থাকতে পারে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন