ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আলজেরিয়ায় সাবেক প্রধানমন্ত্রীই প্রেসিডেন্ট নির্বাচিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ১:০৭ পিএম

আলজেরিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী আব্দেলমাদজিদ তেবৌনই। দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আবদুল আজিজ বুতেফ্লিকার সরকারের প্রধানমন্ত্রী ছিলেন ৭৪ বছর বয়সী আব্দেলমাদজিদ। বৃহস্পতিবারের নির্বাচনে তিনি ৫৮ দশমিক ১৫ শতাংশের বেশি ভোট পেয়ে নির্বাচিত হন। তবে এই ফলাফলের বিরোধীতা করে রাজধানী আলজিয়ার্সে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

শুক্রবার ঘোষিত প্রাথমিক ফলাফল অনুযায়ী, বৃহস্পতিবারের নির্বাচনে তিনি ৫৮ দশমিক ১৫ শতাংশের বেশি ভোট পেয়ে নির্বাচিত হন।

এছাড়া এ নির্বাচনে ৭৪ বছর বয়সের সবচেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী আবদেলকাদার বেনগ্রিনা ১৭ দশমিক ৩৮ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। সাবেক প্রধানমন্ত্রী আলী বেনফ্লিস ১০ দশমিক ৫৫ শতাংশ নিয়ে তৃতীয়, দ্বিতীয় সংস্কৃতিমন্ত্রী আজাদেদিন মিহৌবি ৭ দশমিক ২৬ শতাংশ নিয়ে চতুর্থ স্থান লাভ করেছেন। এল মৌস্তাকবল দলের প্রধান আবদেলাজীজ বেলায়েদ ৬ দশমিক ৬৬ শতাংশ ভোট পেয়েছেন।

যদিও নির্বাচনের বিরুদ্ধে প্রতিবাদ করার জন্য ওই দিন আলজিয়ার্সে বিপুল জনসমাবেশ জড়ো হয়েছিল। সাবেক রাষ্ট্রপতি ও ক্ষমতাসীন শ্রেণির সঙ্গে পাঁচ রাষ্ট্রপতি প্রার্থীর যোগসূত্র থাকার কারণে এটিকে লজ্জা হিসেবে ঘোষণা করেছেন তারা।

৩২ বছর বয়সী শিক্ষক ম্যানেল আল জাজিরাকে বলেছেন, আমরা আশা করেছিলাম টেব্বোনে প্রথম রাউন্ডে জয়লাভ করবে। এটি একটি সহজ অনুমান ছিল কারণ তিনি সেনাবাহিনীর একজন প্রিয় প্রার্থী। তবে ধারণা করা হচ্ছে এখানে কোনো সুষ্ঠু প্রতিযোগীতা ছিল না।

কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবারের নির্বাচনে ৪০ শতাংশ ভোটার অংশ নিয়েছিল। বিক্ষোভকারীদের বিক্ষোভ সত্তেও, রাষ্ট্রীয় গণমাধ্যমটি ভোটগ্রহণের সিদ্ধান্তকে যথাযথভাবে কার্যকর করার চেষ্টা করেছিল এবং তাতে সফলও হয়েছে।

বিক্ষোভকারীরা বলেন, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আবদুল আজিজ বুতেফ্লিকার সহযোগী তিনি। তাকে মানা হবে না। তারা বলেন, দেশ আমাদের, আমরা যা চাই তাই হবে।

ব্যাপক গণআন্দোলনের মুখে চলতি বছরের এপ্রিল মাসে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দেল আজিজ বুতেফলিকা। ৮২ বছর বয়সী বুতেফলিকা ২০ বছর ধরে আফ্রিকার এই দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছিলেন। পঞ্চমবারের মতো একই পদে নির্বাচনে প্রতিদ্বদ্বিতা করতে চেয়েছিলেন তিনি। যদিও ছয় বছর আগে স্ট্রোকে পক্ষাঘাতগ্রস্ত হওয়ার পর তাকে খুব কমই জনসম্মুখে দেখা গেছে। সূত্র: আল-জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন