বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিনম্র শ্রদ্ধায় রাবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ১:৪৫ পিএম

যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। এদিন ভোরে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। সকাল ৭টা ১৫মিনিটে উপাচার্য ভবন থেকে প্রভাত ফেরিসহ বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

এরপর শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের পশ্চিম চত্বরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান শহীদ বুদ্ধিজীবী দিবসের গুরুত্ব ও তাৎপর্য উল্লেখ করে এক বক্তৃতায় বলেন, জাতির শ্রেষ্ঠ সন্তানদের চরম ত্যাগ ও আত্মদানের মাধ্যমে এদেশ স্বাধীন হয়েছে। শহীদ বুদ্ধিজীবী দিবস পালন অর্থবহ করতে হলে যে আদর্শ ও চেতনার জন্য এই বুদ্ধিজীবীরা জীবন দিয়ে গেছেন তাকে ধারণ ও তার প্রসারে কাজ করে যেতে হবে। বর্তমান প্রজন্মের উদ্দেশ্যে উপাচার্য বলেন, নিজ নিজ অবস্থান থেকে আমরা সকলে যদি সেই আদর্শ ও চেতনায় কাজ করে যাই তবেই শহীদ বুদ্ধিজীবীদের আত্মা শান্তি পাবে ও তাঁদের লালিত স্বপ্নের বাস্তবায়ন হবে।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, প্রক্টর অধ্যাপক ড. মো. লুৎফর রহমান, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকারসহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এছাড়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, শহীদ স্মৃতি সংগ্রহশালাসহ বিভিন্ন হল প্রশাসন, রাবি প্রেসক্লাব, রাবি ছাত্রলীগ, পেশাজীবী সমিতি ও সংগঠনসহ অন্যরাও পুষ্পস্তবক অর্পণ করেন। দিবসের কর্মসূচিতে আরো ছিল বাদ জোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ মোনাজাত ও সন্ধ্যায় কেন্দ্রীয় মন্দিরে প্রার্থনা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন