শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শিগগিরই ক্ষমতা ছাড়ছেন না মাহাথির মোহাম্মদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৯, ৩:৩৬ পিএম

২০২০ সালের পরেও ক্ষমতায় থাকতে পারেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। কাতারের রাজধানী দোহায় দোহা ফোরামে যোগ দিয়ে তিনি এমনই ইঙ্গিত দিয়েছেন। তাকে প্রশ্ন করা হয়েছিল, তিনি কি ২০২০ সালে পদত্যাগ করবেন? জবাবে মাহাথির বলেন, দেশের সমস্যা সমাধান না করা পর্যস্ত তিনি প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করছেন না। এ সময় তিনি বলেন, দায়িত্ব গ্রহণের সময় তার পদত্যাগের বিষয়ে কোনো নির্দিষ্ট সময়সীমা বা তারিখ উল্লেখ করা হয়নি। ফলে এ নিয়ে কোনো বাধ্যবাধকতা নেই। তিনি বলেন, এটা নির্ভর করবে আমরা যেসব সমস্যা মোকাবেলা করছি সেগুলো সমাধানের ওপর।

তিনি আরো বলেন, তার উত্তরসুরি অর্থাৎ তার কাছ থেকে কে প্রধানমন্ত্রিত্ব নেবেন সে বিষয়ে কোনো নিশ্চয়তা দিতে পারেন না। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
মাহাথির আরও বলেন, তিনি প্রতিশ্রুতি অনুযায়ী অবশ্যই পুরো মেয়াদে প্রধানমন্ত্রী থাকবেন না। নিজের দায়িত্ব আনোয়ার ইব্রাহিমের কাছেই হন্তাস্তর করবেন বলেও জানান তিনি।

দীর্ঘ ২৩ বছর দেশ পরিচালনা করার পর পূর্ণ মেয়াদের আগেই ২০০৩ সালে নিজের উত্তরসূরী আব্দুল্লাহ আল বাদাওয়ীর কাছে ক্ষমতা হন্তাস্তর করেছিলেন মাহাথির মোহাম্মদ। কিন্তু তার দেখানো পথে চলেননি বাদাওয়ী।

দুর্নীতির অভিযোগ উঠার পর ২০০৯ সালে ক্ষমতা হারান মাহাথিরের আরেক ঘণিষ্ঠজন নাজিব রাজাকের কাছে। কিন্তু নাজিবও দুর্নীতি থেকে বের না হয়ে আরও বেশি জড়িয়ে পড়েন।

এরপর ২০১৮ সালে দীর্ঘদিনের রাজনৈতিক প্রতিদ্বন্ধী আনোয়ার ইব্রাহিমের দলের সঙ্গে জোট বাধেন মাহাথির। নাজিবকে ক্ষমতা থেকে হটিয়ে আবারো প্রধানমন্ত্রী হন তিনি। আনোয়ারের দলের সঙ্গে চুক্তি অনুযায়ী, মেয়াদের এক পর্যায়ে প্রধানমন্ত্রীর পদ ছাড়বেন মাহাথির, এবং দায়িত্ব বুঝে নেবেন আনোয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন