ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬, ০২ রজব ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

জাতি ভুলবে না তোমাদের আত্মত্যাগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

রাজধানীর সব পথ মিশেছিল মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ আর রায়েরবাজার বধ্যভ‚মি স্মৃতিসৌধের শহীদ বেদীতে। নানান বয়সের মানুষের পদভারে মুখরিত হয়ে উঠেছিল দুই স্মৃতিসৌধ। ‘হৃদয়ের আবেগে লাল-সবুজের বাংলাদেশ। হাতে নিয়ে ফুল। ধীর পদযোগে আগমণ। ফুলে ফুলে ছেয়ে যায় বেদি’।

একই দৃশ্য দেখা গেছে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ও রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী সমাধিসৌধ। এভাবেই সর্বস্তরের মানুষ গতকাল শনিবার শ্রদ্ধা নিবেদন করেছেন দেশের স‚র্য সন্তানদের। গানের সুরের মতো তারা বলে ওঠে- ‘তোমাদের কথা রবে সাধারণ মানুষের ভিড়ে...’। দিবসটির তাৎপর্য তুলে ধরে বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য টিভি চ্যানেল বিশেষ অনুষ্ঠান প্রচার করছে। প্রিন্ট মিডিয়া প্রবন্ধ নিবন্ধ প্রকাশ করে। রাজধানী ঢাকাসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়।

এবারের শহীদ বুদ্ধিজীবী দিবস এসেছিল ভিন্ন এক প্রেক্ষাপটে। আগামী ২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করবে বাংলাদেশ। এর ঠিক পরের বছর স্বাধীনতা অর্জনের সুবর্ণজয়ন্তী পালন করবে বাংলাদেশ।

গতকাল ছিল জাতীয় শহীদ বুদ্ধিজীবী দিবস। স্বাধীনতার ঊষালগ্নে জাতির সূর্য সন্তানদের হারানোর বিষাদময় এই দিনে হৃদয়ের ভালবাসা আর শ্রদ্ধায় ফুলে ফুলে ভরে তোলা হয় শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ। একাত্তরে মুক্তিযুদ্ধের শেষ ভাগে এদেশের দোসরদের সহযোগিতায় পাক হানাদার বাহিনী হত্যা করেছিল দেশের বরেণ্য শিক্ষাবিদ, চিকিৎসক, সাংবাদিকসহ হাজারো বুদ্ধিজীবীকে। সেই থেকে ১৪ ডিসেম্বর দিনটিকে জাতি শ্রদ্ধাভরে স্মরণ করে, পালন করে শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে।

দিনটি উপলক্ষে সকাল ৭টা ১ মিনিটে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে আওয়ামী লীগের নেতাদের নিয়ে ফুল দিয়ে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। এরপর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শ্রদ্ধা নিবেদন করেন।

প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদনের পর শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্য, যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সঙ্গে কুশল বিনিময় করেন। পরে শহীদ পরিবারের সদস্য ও মুক্তিযোদ্ধারাও সকালে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। অতপর বিএনপি, জাতীয় পার্টি, সিপিবি, গণফোরাম, জাসদ, বাদসসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন, ক্লাব, পাঠাগারের ব্যানারে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

এদিকে ভোরের প্রথম আলো ফুটতেই জেগে উঠে রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী সমাধিসৌধ। হাজারও মানুষের ঢলে স্মৃতিস্তম্ভের খোলা জানালাও যেনো শ্রদ্ধা জানাচ্ছিল শহীদ বুদ্ধিজীবীদের। রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধের শহীদ বেদীও সকাল থেকে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সর্বস্তরের মানুষের ফুলে ফুলে ভরে উঠতে থাকে।

শহীদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষে সব জেলা ও উপজেলা পর্যায়ে দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। শিল্পকলা একাডেমি, বাংলা একাডেমি ও মুক্তিযুদ্ধ জাদুঘরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে সকালে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। পরে আওয়ামী লীগ নেতারা যান রায়ের বাজার বধ্যভ‚মিতে। বিকালে কৃষিবিদ ইনস্টিটিউটশন মিলতনায়তনে আওয়ামী লীগের আলোচনা সভায় বক্তৃতা করেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৪৭ সালে দ্বিজাতি তত্তে¡র ভিত্তিতে ভারত ভাগের পর টানা ২৪ বছর পশ্চিম পাকিস্তানের শাসকদের মাধ্যমে ভাষা, সংস্কৃতি, রাজনীতি, অর্থনৈতিক শোষণ-নিপীড়নে শিকার হয় তখনকার প‚র্ব পাকিস্তান। তার প্রতিবাদে মাথা তুলে দাঁড়ায় বাংলাদেশের মানুষ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে জাতি ঝাঁপিয়ে পড়ে মুক্তির সংগ্রামে। দীর্ঘ ৯ মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালির বিজয় যখন আসন্ন, তখনই ঘটে ইতিহাসের নিকৃষ্টতম হত্যাকান্ড ‘বুদ্ধিজীবী হত্যাযজ্ঞ’।

চট্টগ্রাম ব্যুরো জানায় : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টা শেখ মাহমুদ ইসহাক, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ প্রমুখ।

এদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। নগরীর পাহাড়তলী ফয়স লেক বধ্যভূমিতে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, কাউন্সিলরসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে চট্টগ্রাম প্রেসক্লাবের উদ্যোগে সকালে প্রেসক্লাব ভবনের সামনে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়। এ উপলক্ষে প্রেসক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে প্রেসক্লাব সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে চুয়েটের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

রাজশাহী ব্যুরো জানায় : সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় বধ্যভূমির স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেন জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন নেতৃবৃন্দ। এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি মেরাজ উদ্দিন মোল্লা, সাধারণ সম্পাদক কাজী আবদুল ওয়াদুদ দারাসহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বগুড়া ব্যুরো জানায় : সকালে আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা সংগঠনের সভাপতি মজিবর রহমান মজনুর সভাপতিত্ব বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, বগুড়া জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মকবুল হোসেন, টি জামান নিকেতা, তোফাজ্জল হোসেন দুলু, আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট মকবুল হোসেন মুকুল, অ্যাডভোকেট আমানুল্লাহ, শাহ আব্দুল খালেক, মঞ্জুরুল আলম মোহন প্রমুখ।

জেলা বিএনপি শনিবার সকালে দলীয় কার্যালয়ে আলোচনা সভায় বগুড়া জেলা বিএনপির যুগ্ম আহবায়ক ফজলুল বারী তালুকদার বেলালের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন বগুড়া জেলা বিএনপির নেতা রেজাউল করিম বাদশা, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য আলী আজগর হেনা

যশোর ব্যুরো জানায় : সকালে যশোর জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক শফিউল আরিফ, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার মঈনুল হক শ্রদ্ধা নিবেদন করেন।

এসময় শহীদদের স্মৃতিতে গভীর শ্রদ্ধা নিবেদন করেন মুক্তিযুদ্ধকালীন বৃহত্তর যশোরের মুজিব বাহিনীর প্রধান আলী হোসেন মনি, যশোর জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সভাপতি রাজেক আহমেদ, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন। এছাড়া যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, যশোর শিক্ষাবোর্ড, এম এম কলেজ, সিটি কলেজ, মহিলা কলেজ ও আব্দুর রাজ্জাক কলেজসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়।

পাবনা থেকে স্টাফ রিপোর্টার জানান : এই দিন স্মরণে পাবনা জেলা ও পুলিশ প্রশাসন, পাবনার বিভিন্ন রাজনৈতিক ও সাংষ্কৃতিক ও বিশ্ববিদ্যালয় , কলেজ, স্কুল বিভিন্ন কর্মসূচি পালন করেন। জেলা আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠন, পাবনা প্রেসক্লাব, আইনজীবী সমিতি, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , সরকারি এডওয়ার্ড কলেজ, শহীদ বুলবুল কলেজ, শহীদ এম. মনসুর আলী ডিগ্রী কলেজ, শহীদ সাধন সঙ্গীত মহা বিদ্যালয়, সিটি কলেজ, শামছুল হুদ্দা ডিগ্রী কলেজ, পাবনা সরকারী ও বেসরকারী কলেজ, অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরী পাবনা ড্রামা সার্কেল, সাংষ্কৃতিক জোট, উদীচিসহ বিভিন্ন সংগঠন শহীদ বুদ্ধিজীবী দিবসে শহীদ বেদিতে পুষ্প অপর্ণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

বাকৃবি সংবাদদাতা জানান : দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমিতে পুষ্পাঞ্জলি অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনগুলোকে সঙ্গে নিয়ে প্রভাত ফেরির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের জাতীয় দিবস উদযাপন কমিটি।

রাবি সংবাদদাতা জানান : যথাযোগ্য মর্যাদায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। এদিন ভোরে বিশ^বিদ্যালয়ের প্রধান প্রধান ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। সকাল ৭টা ১৫মিনিটে উপাচার্য ভবন থেকে প্রভাত ফেরিসহ বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, প্রক্টর অধ্যাপক ড. মো. লুৎফর রহমান, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকারসহ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

দৌলতখান (ভোলা) উপজেলা সংবাদদাতা জানান :উপজেলা প্রশাসনের উদ্যোগে দৌলতখান সরকারি আবু আবদুল্লা কলেজের হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা জীতেন্দ্র কুমার নাথ’র সভাপতিত্বে দিবসের তাৎপর্য তুলে ধরে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ মনজুর আলম খান।

ফরিদপুর জেলা সংবাদদাতা জানান : শহরের টাউন থিয়েটারের হল রুমের সামনে মধ্যে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর রায়ের বাজারের ঘটনার প্রতীকি প্রদর্শন করে জেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও নাট্যকর্মীরা।

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান : বিকালে কলাপাড়া কচিমুখ নাট্যাঙ্গন’র (কনা) আয়োজনে পৌরশহরের শহীদ সুরেন্দ্র মোহন চৌধুরী সড়কে শহীদ বুদ্ধিজীবিদের স্মরনে শ্রদ্ধাঞ্জলী, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কোটালীপাড়া (গোপালগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান : উপজেলা পরিষদ হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী অফিসার এস.এম মাহফুজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ^াস।

মাধবপুর (হবিগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান : উপজেলা প্রশাসনের উদ্যাগে কনফারেন্স রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নিবার্হী কর্মকর্তা তাসনূভা নাশতারানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভুমি) আয়েশা আক্তার।

মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান : জেলা প্রশাসনের আয়োজনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে জেলার মুক্তিযোদ্বা সংগঠন,আওয়ামীলীগ, জেলা প্রশাসনের কর্মকর্তাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। প্রশাসক কার্যালয়ে জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মৌলভীবাজার-৩ আসনের এমপি নেছার আহমদ।

নান্দাইল (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান : নান্দাইল উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন দিনব্যাপী অনুষ্ঠানমালা পালন করে। বুদ্ধিজীবিদের স্বরণে স্থানীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পন, আওয়ামীলীগ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান : উপজেলা প্রশাসনের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল ১০টায় উপজেলা চত্বর থেকে একটি শোক র‌্যালী পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা চত্বরে এসে আলোচনা সভায় অংশ নেয়।

রামগড় (খাগড়াছড়ি) উপজেলা সংবাদদাতা জানান: উপজেলা পরিষদ মিলনায়তনে শহীদ বুদ্ধিজীবি দিবসের আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার উম্মে ইসরাত এর সভাপতিত্বে বিশেষ অতিথি থেকে বক্তব্য রাখেন সহকারী কমিশনার(ভূমি) সারোয়ার উদ্দীন, রামগড় থানা অফিসার ইনচার্জ তারেক মোহাম্মদ আবদুল হান্নান,রামগড় সরকারী কলেজের সহযোগী অধ্যাপক মংসাজাই মারমা, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজুর রহমান।

রামগতি (ল²ীপুর) উপজেলা সংবাদদাতা জানান : উপজেলা প্রশাসনের আয়োজনে দিবসটি উপলক্ষে শনিবার সকালে আলেকজান্ডার সরকারী পাইলট উচ্চ বিদ্যালয় হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা নির্বাহী অফিসার আব্দুল মোমিনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) সুচিত্র রঞ্জন দাস, উপজেলা ভাইস চেয়ারম্যান রাহিদ হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা ফারুক, যুব উন্নয়ন অফিসার সফিকুল ইসলাম পাঠান, বন কর্মকর্তা মো: আব্দুল বাছেত, প্রধান শিক্ষক আবুুুল কালাম আজাদ, চর আবদুল্যাহ ইউপি চেয়ারম্যান কামাল হোসেন মঞ্জুর প্রমূখ।

শৈলকুপা (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা জানান :
ঝিনাইদহের শৈলকুপায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত হয়েছে। শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে উদীচী শিল্পীগোষ্ঠী শৈলকুপা শাখা এর উদ্যোগে উত্তরণ প্রি-ক্যাডেট স্কুলে চিত্রাংকন প্রতিযোগিতা, শহীদ মিনার চত্বরে আলোচনা সভা, দেশেরগান, কবিতা পাঠ ও মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

শরীয়তপুর জেলা সংবাদদাতা জানান : শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের অংশ হিসেবে জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে। সকালে জেলা আওয়ামীলীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান ছাবেদুর রহমান খোকা সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও প্রেস ক্লাব সভাপতি অনল কুমার দে প্রমূখ।

সিরাজদিখান(মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান : সন্ধ্যায় উপজেলার মালখানগর হাইস্কুল হলরুমে উপজেলা প্রশাসনের আয়োজনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা আশফিকুন নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান হাজী মহিউদ্দিন আহমেদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন