ঢাকা, সোমবার , ২০ জানুয়ারী ২০২০, ০৬ মাঘ ১৪২৬, ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীর ও ভারতের মুসলিমদের পাশে দাঁড়ান : পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৯, ১১:৫৪ এএম

ভারতের নতুন নাগরিকত্ব বিলের প্রতিবাদ জানিয়ে দেশটির মুসলিমদের পাশে দাঁড়াতে আহ্বান জানিয়েছেন পাকিস্তানের রেলমন্ত্রী। লাহোরে এক ভাষণে পাক রেলমন্ত্রী শেখ রশিদ আহমেদ এ আহ্বান জানান।
ভাষণে শেখ রশিদ আহমেদ বলেছেন, ‘কাশ্মীর ও ভারতের মুসলিমদের পাশে থাকা আমাদের দায়িত্ব। যেভাবে মোদী মুসোলিনি হিটলার ভারতের মুসলিমদের জন্য সমস্যা তৈরি করছেন, তাতে ভারত-পাকিস্তান দুই দেশের মধ্যে বিভেদ বাড়বে। যার ফলে দুই দেশ যুদ্ধের মুখোমুখি হতে পারে।’
এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের নাগরিকত্ব বিলের কড়া সমালোচনা করেন। তিনি টুইটে লিখেছিলেন, ‘এই বিলের ফলে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘিত হয়েছে। আন্তর্জাতিক স্তরে মানবাধিকার বিরোধী এই বিল। সংখ্যালঘুদের অধিকার লঙ্ঘিত হবে এই বিল পাস হওয়ার ফলে।’
এই বিলের ফলে ৩১ ডিসেম্বর ২০১৪ সালে ভারতের পার্শ্ববর্তী দেশগুলি যেমন পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের সংখ্যালঘু নাগরিক যারা ভারতে এসেছেন। তাঁদের প্রত্যেককে শরণার্থী হিসাবে ভারতের নাগরিকত্ব প্রদান করা হবে। এই শরণার্থী হিসাবে হিন্দু, ক্রিশ্চান, জৈন, শিখ এদের উল্লেখ করা হয়েছে।
এদিকে ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বেশ কিছুদিন ধরেই উত্তাল পুরো দেশ। দেশটি নতুন নাগরিকত্ব আইনের ফলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষ, যারা ভারতে শরণার্থী হিসেবে রয়েছেন তাদের নাগরিকত্ব দেওয়া হবে। সেক্ষেত্রে বিপাকে পড়বে কয়েক কোটি মুসলমান। সূত্র: এএনআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Hasem khan ১৫ ডিসেম্বর, ২০১৯, ৫:২৬ পিএম says : 0
ভারত ও কাশ্মীরের মুসলমানের পাশে দাড়ানো আমাদের উচিত
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন