বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চলতি মাসেই পাকিস্তানের আগস্টা ৯০বি সাবমেরিন উদ্বোধন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৯, ৬:৪৪ পিএম

সাবমেরিন আধুনিকায়ন প্রকল্পে পাকিস্তান নৌবাহিনীর প্রথম আগস্টা ৯০বি ক্লাস সাবমেরিন চলতি মাসেই উদ্বোধন হতে যাচ্ছে। এই সাবমেরিনে প্রথমবারের মতো তুরস্ক ডিজাইন ও প্রকৌশল পরিষেবা দিয়েছে।

২০১৬ সালে তুরস্কের ডিফেন্স টেকনলজিস ইঞ্জিনিয়ারিং এন্ড ট্রেড (এসটিএম) পাকিস্তানের সাবমেরিন বহর আধুনিকায়নের ঠিকাদারি লাভ করে। সাবমেরিনগুলোর নির্মাতা ফরাসী প্রতিষ্ঠানকে হটিয়ে ৩৫০ মিলিয়ন ডলারের চুক্তিটি লাভ করতে সক্ষম হয় তুর্কী প্রতিষ্ঠান।

এই প্রকল্পের কাজ পেতে এসটিমএম-কে ফ্রান্সের ডিসিএনএস শিপইয়ার্ডের সঙ্গে দীর্ঘ প্রতিযোগিতা করতে হয়। ডিসিএনএস আগস্টা সাবমেরিনের ডিজাইন ও নির্মাণ করে। সার্বিক মূল্যায়নের পর কারিগরি ও বাণিজ্যিক দিক দিয়ে শ্রেষ্ঠ বিবেচনায় তুর্কী কোম্পানিকে কাজ দেয় পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এসটিএম’র জেনারেল ম্যানেজার মুরাতি ইকিনচি শুক্রবার আনাদলু এজেন্সিকে বলেন যে, আশা করছি চলতি মাসের শেষ দিকে প্রথম সাবমেরিনের সংস্কার শেষ হবে এবং অপারেশনে যুক্ত হতে পারবে। তখন থেকে এর ডুব দেয়ার পরীক্ষা শুরু হবে।

প্রাথমিকভাবে দুটি সাবমেরিন আধুনিকায়নের জন্য তুর্কী কোম্পানির সঙ্গে চুক্তি সই করে পাকিস্তান। তৃতীয় সাবমেরিনের ব্যাপারে এখনো চুক্তি হয়নি। তবে প্রথম সাবমেরিন সরবরাহের পর এর অভিজ্ঞতার আলোকে তৃতীয় সাবমেরিনের চুক্তিও হবে বলে জেনারেল ম্যানেজার আশা করছেন।

চুক্তি অনুযায়ী পাকিস্তানের সাবমেরিনগুলোতে টর্পেডো কাউন্টার মেজার্স সিস্টেম ও অ্যাকুয়াস্টিক মেজারমেন্ট সেন্সর যুক্ত করা হয়েছে। এতে সাবমেরিনের সক্ষমতা অনেক বেড়ে যাবে।

এই প্রকল্প তুরস্কের জন্য গুরুত্বপূর্ণ কারণ এই প্রথমাবের মতো বিদেশের কোন সাবমেরিন প্রকল্পে মূল ঠিকাদার হিসেবে তুর্কী প্রতিষ্ঠানকে বাছাই করা হলো। আধুনিকায়ন কাজের আওতায় তুর্কী সেনাবাহিনীর জন্য হাভেলসন উদ্ভাবিত রাডার ও ইলেক্ট্রনিক সাপোর্ট সিস্টেমের পাশাপাশি সাবমেরিনের পুরো সেন্সর স্যুট, পেরিস্কোপ সিস্টেম ও কমান্ড এন্ড কন্ট্রোল সিস্টেম পরিবর্তন করা হয়েছে। সূত্র: দ্য ডিপ্লোম্যাট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন