শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

১০ বিলিয়ন ডলার বাণিজ্যে ভারতে রফতানি মাত্র ১.৪

শুল্ক-অশুল্ক সার্টিফিকেশনে প্রতিবন্ধক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বাংলাদেশের দ্বিতীয় বৃহৎ বাণিজ্য অংশীদার ভারত। তবে দুই দেশের মধ্যকার বার্ষিক প্রায় ১০ বিলিয়ন ডলারের দ্বিপাক্ষিক বাণিজ্যে বাংলাদেশ থেকে ভারতে রফতানি হচ্ছে মাত্র ১ দশমিক ৪ বিলিয়ন। বাংলাদেশের প্রতিকূলে এই বিপুল বাণিজ্য ঘাটতি নিরসন হওয়া প্রয়োজন। এক্ষেত্রে শুল্ক ও অশুল্ক বাধা, শুল্কায়ন পদ্ধতি, সার্টিফিকেশন ইত্যাদি প্রতিবন্ধক দূরীকরণের লক্ষ্যে জিটুজি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করা অপরিহার্য।

কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাষ্ট্রির ১৪ সদস্যের বাণিজ্য প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় সভায় চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মাহবুবুল আলম একথা বলেন। গত শনিবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চিটাগাং চেম্বারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এ সভা অনুষ্ঠিত হয়। ভারতীয় বাণিজ্য প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বন্ধন ব্যাংকের প্রতিষ্ঠাতা ও সিইও চন্দ্র শেখর ঘোষ।

সভায় চেম্বার পরিচালক সৈয়দ জামাল আহমেদ, একেএম আকতার হোসেন, মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মো. জহুরুল আলম, নাজমুল করিম চৌধুরী শারুন উপস্থিত ছিলেন। চেম্বার সভাপতি বলেন, চীন, জাপান ও ভারতের বিনিয়োগের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক নির্মানাধীন বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে শিল্প-কারখানা স্থাপনের সুযোগ তৈরি হয়েছে। এর মাধ্যমে ভারতের বিশাল বাজার ও বিশে^র অন্যান্য দেশে পণ্য রফতানির মাধ্যমে উভয় পক্ষ লাভবান হতে পারে।

চন্দ্র শেখর ঘোষ বলেন, বাংলাদেশের সাথে ভারতের ব্যবসা-বাণিজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। অনেক ভারতীয় ব্যবসায়ী ও উদ্যোক্তা বাংলাদেশে বিনিয়োগে খুবই আগ্রহী। বাংলাদেশ সরকারের উদ্যোগে নির্মাণাধীন বিশেষ অর্থনৈতিক অঞ্চলে যৌথ বা একক বিনিয়োগের আশা প্রকাশ করেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন