শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

তুরস্কে ৬ শতাব্দী প্রাচীন মসজিদ স্থানান্তর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৯, ৮:৩৯ পিএম

তুরস্কের একটি প্রাচীন শহর থেকে ৬০৯ বছরের পুরনো একটি মসজিদ আস্ত অবস্থায় আড়াই মাইল দূরে স্থানান্তর করা হলো। মসজিদটির নাম এর-রিজক। মোট ১৭০০ টন ওজনের মসজিদটি একটি বিশেষ মডুলার যান তৈরি করে টাইগ্রিস নদীর তীর ধরে পরিবহন করা হয়।

জানা গেছে, ১৫ শতকের এই মসজিদটির অবস্থান ছিল প্রাচীন হাসানকিফ শহরে। শহরটির কাছেই নির্মিত হচ্ছে ইলিসু বাঁধ। এই বাঁধ নির্মাণের কারণে মসজিদের জায়গাটি প্লাবিত হতে যাচ্ছিল। তাই সেখান থেকে মসজিদটি সড়িয়ে নতুন হাসানকিফ সাংস্কৃতিক পার্কে স্থানান্তর করা হয়েছে।

মসজিদটির মিনারটি নির্মিত হয়েছিল ১৪০৯ সালে, গাজী সালাউদ্দিনের বংশধর ও আইয়ুব শাসনামলের সুলতান ইবুল মেফাহির সুলেমানের নির্দেশে। সেই মিনারটি আলাদাভাবে সরানো হয়েছিল। হাসানকিফের সমস্ত ঐতিহাসিক স্থাপনাই ক্রমান্বয়ে সরানো হচ্ছে যাতে নতুন বাঁধটি নির্মাণের কারণে কোন ক্ষতি না হয়।

ছয়টি স্থাপনা ইতিমধ্যে স্থানান্তরিত করা হয়েছে। সেগুলো হল, আর্টুকলু হাম্মামখানা (গোসলখানা), সুলতান সোলায়মান কোয়ে মসজিদ, হযরত ইমাম আবদুল্লাহ জাওয়াইয়া ও হযরত জয়নাল আবিদীনের মাজার এবং আইয়ুবি আমলে নির্মিত অপর একটি মসজিদ। এছাড়াও একটি দুর্গের মাঝের প্রবেশদ্বারও এর আগে স্থানান্তর করা হয়েছিল।

ডেইলি সাবাহ এর প্রতিবেদনে বলা হয়, মসজিদটি ছিল হাসানকিফের মধ্যে বৃহত্তম। এটি কয়েক ভাগে আলাদা করে তুলে নিয়ে ২৫৬ চাকার বিশেষ ট্রাকে তুলে আবার একত্রিত করা হয়। এর তত্ত্বাবধানে ছিল রাষ্ট্রীয় হাইড্রোলিক ওয়ার্কস এবং সাংস্কৃতিক সম্পদ ও যাদুঘর বিষয়ক সাধারণ অধিদপ্তর। এটি সাংস্কৃতিক পার্কে আসার পরে পুনর্গঠন করা হয়। এটি পরিবহণ করতে প্রায় সাত ঘন্টা সময় লাগে। সূত্র: ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md. Abdur Razzak ১৮ ডিসেম্বর, ২০১৯, ১১:৩৬ এএম says : 0
Dekho Bissho ! ---------Muslim
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন