শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাবিতে এসডিজি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৯, ৫:২৩ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ডাটা সায়েন্স অ্যান্ড এসডিজিস: চ্যালেঞ্জ, অপরচুনিটিজ এন্ড রিয়েলিটিজ’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। পরিসংখ্যান বিভাগের আয়োজনে গতকাল বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ।
বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের পরিসংখ্যান তথ্য বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, রাবি প্রো-ভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া। এতে স্বাগত বক্তৃতা করেন সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক মো. ছায়েদুর রহমান, ধন্যবাদ জ্ঞাপন করেন পরিসংখ্যান বিভাগের সভাপতি অধ্যাপক মো. গোলাম হোসেন।

পরিসংখ্যান বিভাগের শিক্ষক মো.সাবিরুজ্জামান ও ফারহানা হাসানের সঞ্চালনায় বক্তারা বলেন, আজকের বিশ্বে টেকসই উন্নয়নের জন্য তথ্য-উপাত্ত সংগ্রহ, সংরক্ষণ ও তার গবেষণাভিত্তিক বিশ্লেষণ একান্ত প্রয়োজন। বাংলাদেশের ক্ষেত্রেও স্থায়ীত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সংশ্লিষ্ট ক্ষেত্রের তথ্য-উপাত্ত বিশ্লেষণ ও প্রাপ্ত ফলাফল ব্যবহারে নিরন্তর গবেষণার প্রয়োজন।

প্রথম পর্ব শেষে প্রধান অতিথি পরিসংখ্যানসহ প্রশাসনের কর্তাব্যাক্তিরা বিভাগ চত্বরে আয়োজিত এক্সিবিশন উদ্বোধন ও বিভিন্ন স্টল ঘুরে দেখেন। দুই দিনব্যাপী এই সম্মেলনে ২টি কি-নোট পেপার, ৩টি প্লেনারি স্পিচ, ৬টি ইনভাইটেট পেপার ও ৬টি কনট্রিবিউটেট পেপারসহ ১২২টি সাইন্টিফিক পেপার উপস্থাপিত হবে।

সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, চীন, জাপান, ফিনল্যান্ড, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, হংকংসহ অন্যান্য কয়েকটি দেশের প্রায় ৪০০ জন গবেষক, পরিসংখ্যান ও গণিতবিদ, কম্পিউটার বিজ্ঞানী, কৃষিবিদ, চিকিৎসা বিজ্ঞানী, পরিবেশ ও জীববিজ্ঞানী এবং সংশ্লিষ্ট ক্ষেত্রের পেশাজীবীরা অংশ নিচ্ছেন।
এ সময় অন্যদের মধ্যে প্রক্টর অধ্যাপক ড. মো. লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকারসহ বিভাগীয় শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন