ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

পদ্মা সেতুতে ১৯তম স্প্যান দৃশ্যমান ৩ কি.মি.

শরীয়তপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বাংলাদেশের সবচেয়ে বড় প্রকল্প পদ্মা সেতুর ১৯তম স্প্যান বসানো হয়েছে গতকাল বুধবার। সেতুর স্প্যান মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ক্রেনে তুলে নিয়ে যাওয়ার কার্যক্রম শুরু হয় ভোর থেকে। এই স্প্যানটি ২০ ও ২১ নম্বর খুঁটিতে স্থাপন করা হয়েছে। এর মাধ্যমে পদ্মা সেতুর প্রায় তিন কিলোমিটার দৃশ্যমান হলো। এর আগে গত সোমবার) সেতু নির্মাণকারী প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে স্প্যান বসানোর তথ্য জানায়।

সেতু কর্তৃপক্ষ জানায়, ১৯তম স্প্যান সেতুর একেবারে মাঝের স্প্যান। যা প্রশাসনিকভাবে মাদারীপুর জেলায় পড়েছে। ১৯তম স্প্যান বসানো মাধ্যমে সেতুর ২ হাজার ৮৫০ মিটার দৃশ্যমান হয়েছে। এছাড়া চলতি মাসে আরও একটি স্প্যান বসানো হবে বলে জানিয়েছেন সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম।

জানা গেছে, ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা পদ্মা সেতুতে ৪১টি স্প্যান বসবে। এর মধ্যে চীন থেকে সেতু এলাকায় স্প্যান এসেছে ৩১টি। সেখান থেকে ১৮টি স্থাপন করা হয়েছে। পদ্মা সেতুর প্রকল্প এলাকা ঘুরে দেখা গেছে, সেতুর জাজিরা প্রান্তে রোডওয়ে ¯ø্যাব ১০০টি বেশি বসে গেছে। প্রায় ৩ হাজার রোড ওয়ে ¯ø্যাব বসানোর পর ৬ দশমিক ১৫ কিলোমিটার লম্বা হবে পদ্মা সেতু। নির্ধারিত সময়ে পদ্মাসেতুর কাজ শেষ করতে হলে দিনে অন্তত ৮টি করে রোডওয়ে ¯ø্যাব বসানোর প্রয়োজন রয়েছে।

পদ্মাসেতুর প্রকল্প পরিচালক জানান, এখন পর্যন্ত মূল সেতুর ৪২টি খুঁটির মধ্যে ৪টি খুঁটি ছাড়া বাকি সবগুলোর কাজ শেষ হয়েছে। চলতি ডিসেম্বরেই এগুলো শেষ হচ্ছে। ২০১৮ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর কাজ শেষ হওয়ার কথা ছিল। তারপর পিছিয়ে সেতুর কাজ শেষ করার জন্য সময় নির্ধারণ করা হয়েছে ২০২১ সালের জুন মাস পর্যন্ত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন