বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘গণতন্ত্র আইসিইউতে’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

মাক্কাল নিধি মাইয়াম দলের প্রতিষ্ঠাতা তথা ভারতের দক্ষিণী সুপারস্টার কমল হাসান বলেছেন, ‘গণতন্ত্র আইসিইউতে চলে গেছে’। জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের ঘটনার প্রেক্ষিতে তিনি ওই মন্তব্য করেন।
নাগরিকত্ব সংশোধিত আইনের বিরোধিতায় বিক্ষোভ প্রদর্শনকে কেন্দ্র করে গত রোববার রাতে যেভাবে কার্যত অগ্নিগর্ভ হয়ে উঠেছিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, তা দেখে প্রতিবাদের ভাষা হারিয়ে ফেলেছেন কমল। পাশাপাশি নবপ্রজন্মের রাজনৈতিক মনস্কতা এবং সামাজিক ইস্যু নিয়ে সরব হওয়াকে সমর্থন জানিয়েছেন মাক্কাল নিধি মাইয়াম দলনেতা।

গত মঙ্গলবার এক ছাত্রআন্দোলনের সমর্থনে বক্তব্য রাখতে গিয়ে কমল হাসান বলেন, আম জনতার সঙ্গে ছাত্রসমাজকে গুলিয়ে ফেললে চলবে না। এরাই জাতির ভবিষ্যৎ। তিনি বলেন, তরুণদের রাজনৈতিক বিষয়ে সচেতন হওয়া এবং প্রশ্ন তোলার মধ্যে কোনও ভুল দেখছি না। কিন্তু যখন তাদের বাকরুদ্ধ করার চেষ্টা করা হয়, তার মানে গণতন্ত্র বিপজ্জনক অবস্থায় রয়েছে। এক কথায় ‘আইসিইউতে রয়েছে গণতন্ত্র’।

গত সোমবার নাগরিকত্ব সংশোধনী আইনকে চ্যালেঞ্জ জানিয়েছে সুপ্রিম কোর্টে কমল হাসানের দল মাক্কাল নিধি মাইয়াম। আসাম, ত্রিপুরা ও দিল্লির হিংসার তীব্র সমালোচনা করেন তিনি। নিজের মন্তব্যের স্বপক্ষে কমলের মতামত হচ্ছে, রাজনীতিতে অংশ নেওয়ার পুরো অধিকার রয়েছে আগামী প্রজন্মের। রাজনীতি নিয়ে প্রশ্ন তোলার। আর তাদের সেই প্রশ্নের উত্তর দিতে বাধ্য রাষ্ট্র এবং সরকার। কিন্তু যদি অন্যায়ভাবে কণ্ঠরোধ করা হয়, তাহলে বলতে হবে- নাভিশ্বাস উঠেছে গণতন্ত্রের।

কমল আরও বলেন, আঘাত করে শিক্ষার্থীদের দমিয়ে দেওয়া যাবে না। আর ওদের দমনের চেষ্টা মানেই দেশের সংবিধান, স্বাধীনতার ওপর আঘাত হানা। ভাবী প্রজন্মকে কেন তার কাজের সদুত্তর দিতে পারছে না এই প্রজন্ম? তাই ভয় পেয়ে, হুমকি দিয়ে, শারীরিক নিগ্রহ করে থামিয়ে দিতে চাইছে ওদের। নয়া নাগরিকত্ব আইন এখন আর দেশ বা কেন্দ্রের অধীনস্থ নয়। এটি এখন জাতীয় বিষয়। আর এই বিষয়ে কথা বলার অধিকার রযেছে সমস্ত দেশবাসীর। উত্তর নেই বলে এভাবে কাঁদানে গ্যাস ছুঁড়ে, লাঠিচার্জ করে, শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে বেধড়ক মারধর করা হবে শিক্ষার্থীদের? এটা কোন ধরনের সভ্যতা? প্রশ্ন তুলেছেন দক্ষিণী সুপারস্টার। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন