বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ল্যাঙ্গাভেল্টকে মুক্তি দিল বিসিবি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

অনেকটা অনুমিতই ছিল। নিজ থেকে কিছু না বললেও দেশের দায়িত্ব বুঝে নিতে উড়াল দিতেই হতো শার্ল ল্যাঙ্গাভেল্টকে। হলোও তাই। গত জুলাইয়ে দায়িত্ব পাওয়া এই পেস বোলিং কোচকে মুক্তি দিয়ে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গতকাল পাঠানো এক বিজ্ঞপ্তিতে আনুষ্ঠানিকভাবে ল্যাঙ্গাভেল্টকে দেড়ে দেয়ার বিষটি জানায় দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। ল্যাঙ্গাভেল্টের চুক্তি ছিল আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ছয় মাস না হতেই ছেড়ে দিতে হলো তাকেও।
দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে যে পালাবদল চলছে, সেটির প্রভাবই পড়ল বাংলাদেশে। প্রোটিয়ারা তাদের বোলিং কোচ করতে চায় ল্যাঙ্গাভেল্টকে। বাংলাদেশের বোলিং কোচ তাই চাকরি ছাড়তে চিঠি দিয়েছেন বিসিবিকে। সম্প্রতি গ্রায়েম স্মিথ দেশটির ক্রিকেট পরিচালক হওয়ার পর পাল্টে ফেলা হয়েছে জাতীয় দলের ব্যবস্থাপনার খোলনলচে। উইকেটকিপিং কিংবদন্তি মার্ক বাউচারকে দায়িত্ব দেওয়া হয়েছে নতুন কোচের। গতকালই ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছেন আরেক কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস। এবার বোলিং কোচ হিসেবে স্মিথ চাইছেন এক সময়ের সতীর্থ ল্যাঙ্গাভেল্টকে। তাদের আগ্রহ জানিয়ে বিসিবিকে চিঠিও দেয় সিএসএ। তারই জবাবে ল্যাঙ্গাভেল্টকে মুক্ত করে দিলো বাংলাদেশ। এর আগে ২০১৫ থেকে ২০১৭ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বোলিং কোচ হিসেবে কাজ করেছেন দেশটির সাবেক এই পেসার।
এ ব্যপারে প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন জানান, ‘আমি নিশ্চিত করছি যে ল্যাঙ্গাভেল্টকে অব্যাহতি দেওয়ার ব্যাপারে আমাদেরকে আনুষ্ঠানিকভাবে অনুরোধ করা হয়েছে। সিএসএ’র সঙ্গে আমাদের দৃঢ় ক্রিকেটীয় সম্পর্ককে আমরা মূল্যায়ন করি। এই বিষয়টিকে আমরা বিবেচনায় নিয়েছি যে তিনি দক্ষিণ আফ্রিকার একজন আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন এবং নিজ দলের সঙ্গে তার কাজ করতে চাওয়ার কারণটি আমরা অনুধাবন করতে পেরেছি। তাই তাৎক্ষণিকভাবে তাকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।’
আগের দিনই বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান নিশ্চিত করেছিলেন ল্যাঙ্গাভেল্টের বাংলাদেশ ছাড়তে চাওয়ার খবর। ছুটি কাটাতে নিজ দেশ দক্ষিণ আফ্রিকায় গিয়ে সেখান থেকে ই-মেইলে বিসিবির কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি, অনুরোধ করেছেন তাকে ছেড়ে দেওয়ার। বিসিবি তা গ্রহণ করায় আনুষ্ঠানিক বিদায়ও নেয়া হলো না অল্প দিনেই ক্রিকেটারদের সঙ্গে সখ্যতা গড়ে ওঠা এই প্রটিয়ার।
গত ২৭ জুলাই বাংলাদেশের পেস বোলিং কোচ হিসেবে ল্যাঙ্গাভেল্টের নাম ঘোষণা করেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ইংল্যান্ড বিশ্বকাপের পর কোর্টনি ওয়ালশকে বিদায় করে দিয়ে অনেক আশা নিয়ে তাকে আনা হয়েছিল। কোচ হয়ে আসার পর এই কয়েক মাসে বাংলাদেশের বেশ কয়েকজন পেসারকে নিয়ে কাজ করেছেন ল্যাঙ্গাভেল্ট। তার কোচিংয়ে দেশের মাটিতে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ ও ভারত সফরে খেলেছেন পেসাররা। দেশের প্রথম সারির পেসাররা ল্যাঙ্গাভেল্টের কোচিংয়ের প্রশংসাই করেছেন। আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসতে যাচ্ছে টি-টোয়েন্ট বিশ^কাপের আসর। তার আগেই নতুন কোনো কোচকে নিয়োগ দিতে বেশ কাঠ-ঘড়ই পোড়াতে হবে বিসিবিকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন