শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রাসায়নিক অস্ত্র কনভেনশনের ১৫ তম সাধারণ সভা অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ১২:২৪ এএম

বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশনের (বিএনএসিডবিøউসি) ১৫তম সাধারণ সভা মঙ্গলবার ঢাকা সেনানিবাসস্থ সশস্ত্র বাহিনী বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়ু।উক্ত সাধারণ সভায় বিএনএসিডবিøউসির চেয়ারম্যান ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান সভাপতিত্ব করেন। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, সভায় বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশন এর সদস্য হিসেবে বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা এবং সশস্ত্র বাহিনীর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপস্থিত ছিলেন।
জাতীয় কর্তৃপক্ষের বর্তমান কর্মকান্ড ও ভবিষ্যত কর্মসূচি নিয়ে উক্ত সভায় আলোচনা-পর্যালোচনা ও প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহন করা হয়। বিশেষ করে রাসায়নিক অস্ত্র (নিষিদ্ধকরণ) আইন ২০০৬ জাতীয় পর্যায়ে আইনানুগ বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় বিধির খসড়া প্রনয়নের বিষয়ে ভবিষ্যৎ কর্মপস্থা নির্ধারণ করা হয়। রাসায়নিক দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং সশস্ত্র বাহিনীর সক্ষমতা বৃদ্ধির বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম সম্পর্কে সভায় বিশদ আলোচনা করা হয়। এছাড়াও, দেশের সকল স্থল, সমুদ্র, নৌ এবং বিমান বন্দরে কাস্টমস্ কর্তৃপক্ষ কর্তৃক রাসায়নিক দ্রব্য বিশেষ করে তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য শনাক্তকরণের জন্য বিদ্যমান রাসায়নিক ল্যাবরেটরী সমূহের সক্ষমতা বৃদ্ধির ব্যাপারে গুরুত্ব আরোপ করা হয়।-আইএসপিআর

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন