বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

কেশবপুরে ১৩ অবৈধ ইটভাটা

হাইকোর্টের আদেশ অগ্রাহ্য

কেশবপুর (যশোর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

যশোরের কেশবপুর উপজেলার ১৬টি ইটভাটার মধ্যে ১৩টি অবৈধভাবে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, জেলা প্রশাসকের অনুমতি ছাড়া, কোন আইনের তোয়াক্কা না করে বেআইনিভাবে স্থানীয় প্রশাসনের নাকের ডগায় ইট পোড়ানোর কাজ চলছে।
এর মধ্যে কাস্তা-বারুইহাটি মোড়ে জনবসতি এলাকার মধ্যে, কাস্তা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বারুইহাটি মহিলা দাখিল মাদরাসা, মন্দির ও মসজিদের অতি নিকটে তিন ফসলের কৃষি জমিতে ইটভাটা বন্ধে হাইকোর্টের আদেশ অমান্য করে ইটভাটার কার্যক্রম চলছে।
এলাকাবাসীর পক্ষে যশোরের জেলা প্রশাসক, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক, কেশবপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) বরাবর আবেদনে জানানো হয়েছে, কেশবপুর উপজেলার বারুইহাটি-কাস্তা গ্রামের জনবসতি এলাকর মধ্যে তিন ফসলের কৃষি জমির মধ্যে জনৈক আওয়ামী লীগ নেতার রোমান ব্রিক্স নামের ইটভাটা চালু করেছে। এর প্রেক্ষিতে এলাকাবাসীর পক্ষে সভা, সমাবেশ, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেও যখন বন্ধ করতে না পেরে হাইকোর্টের দারস্ত হলে রিট পিটিশন নং-২১২১/২০১৮ বিচারকগণ রুল এ্যাবসুলুট করে ভাটার কার্যক্রম প্রশাসনিকভাবে বন্ধ করে দেয়।
সরকারি নীতিমালায় কোন এলাকায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন অনুযায়ী ২/৩ ফসলি আবাদি কৃষি জমি, আবাসিক এলাকা, শিক্ষা প্রতিষ্ঠান, হাট-বাজার থেকে কমপক্ষে এক কিলোমিটার এবং গ্রামীন বা ইউনিয়ন পরিষদের রাস্তা থেকে অন্তত আর্ধকিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবে না। অথচ মাত্র ২ শ’ ৫৮.৫৩ বর্গ কিঃ আয়তনের কেশবপুর উপজেলায় সরকারের সকল আইনকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে ১৬টি ইটভাটা পরিচালিত হচ্ছে। তাদের মধ্যে ১৩টি ইটভাটা সম্পূর্ন অবৈধভাবে পরিচালিত হচ্ছে।
অবৈধ ইটভাটা রোমান ব্রিক্সের মালিক সিদ্দিকুর রহমান এ প্রতিনিধিকে বলেন, কোন ইটভাটাই সরকারের অনুমতি নিয়ে চালু হয় না। চালু করার পর বিভিন্ন দপ্তরে আবেদন করলে পর্যায়ক্রমে যোগাযোগের মাধ্যমে তার অনুমতি মেলে। যদি শুরুই না করি তবে অনুমদন মিলবে কিভাবে।
উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান সাংবাদিকদের বলেন, অবৈধভাবে পরিচালিত ইটভাটার বিরুদ্ধে কোন অভিযান পরিচালনা করা হয়নি। কিছু ভাটার বিরুদ্ধে মামলা আছে এবং কয়েকটি ভাটর ব্যাপারে এলাকাবাসির অভিযোগ রয়েছে, সব মিলিয়ে অচিরেই অবৈধ্য ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন