শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বরিসের ব্রেক্সিট পরিকল্পনায় সংসদে ভোটাভুটি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ৪:৩৩ পিএম

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়া নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের পরিকল্পনার ওপর আজ শুক্রবার পার্লামেন্টে ভোট দেবেন ব্রিটিশ সংসদ সদস্যরা।

নিজের পরিকল্পনা ব্রেক্সিটের দীর্ঘসূত্রিতার অবসান ঘটাবে বলে দাবি করেছেন বরিস জনসন। ব্রেক্সিট পরবর্তী যুক্তরাজ্যের নিশ্চিত ভবিষ্যতের রূপকল্পও তার রয়েছে বলে দাবি করেছেন বরিস।

দ্য ইইউ (উইথড্রয়ল এগ্রিমেন্ট) বিলে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হওয়ার অন্তর্বর্তী সময় না বাড়ানোর বিষয়টিও উল্লেখ করা হয়েছে। সরকারের দাবি, অন্তর্বর্তী সময়ের বিষয়টি বিলোপ করলেই সরকার একটি অবস্থানে চলে আসবে।

যুক্তরাজ্যের ভবিষ্যত কী হবে সেটি স্পষ্ট করে তুলে ধরা হয়নি বলে অভিযোগ করেছেন বিরোধীরা। তারা বলছেন, ইইউ’র সঙ্গে চুক্তিতে পৌঁছাতে সময় লেগে যেতে পারে।

শুক্রবার সংসদদে বিলটির ওপর প্রথমে বিতর্কের সুযোগ দেয়া হবে। এরপর তারা বিলের সাধারণ নীতির ওপর ভোট দেবেন। নিম্নকক্ষ হাউজ অব কমন্সে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সংখ্যাগরিষ্ঠতা থাকায় বিলটি খুব সহজে পাস হতে পারে বলে জানিয়েছে বিবিসি।

নিম্নকক্ষে পাস হলে বিলটির খুঁটিনাটি নিয়ে আরও বিতর্ক হবে। কমন্সে সংসদ সদস্যদের পরবর্তী বিতর্ক হবে ৭, ৮ ও ৯ জানুয়ারি। বিলটি উচ্চকক্ষ হাউজ অব লর্ডসে পাস হলে আইনে পরিণত হবে ৩১ জানুয়ারির মধ্যে।

ব্রেক্সিট বিল পাস করা নিয়ে জটিলতার কারণে আগাম নির্বাচন দিয়ে ক্ষমতা ধরে রাখেন বরিস জনসনের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি। প্রধানমন্ত্রী বরিস জনসনের চমকে তিন দশকের মধ্যে সবচেয়ে বেশি আসন নিয়ে ক্ষমতায় আসে ব্রেক্সিটপন্থি এ রক্ষণশীল দলটি।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন