শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

ফাঁসির আগে মারা গেলে মুশাররফের লাশ ৩ দিন রাস্তায় ঝুলিয়ে রাখা হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ফাঁসির আগে মারা গেলে মুশাররফের লাশ ৩ দিন রাস্তায় ঝুলিয়ে রাখা হবে। পেশওয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি ওয়াকার আহমেদ শেঠ, সিন্ধ হাইকোর্টের বিচারপতি নাজির আকবর এবং লাহোর হাইকোর্টের বিচারপতি শহিদ করিমকে নিয়ে গঠিত এক বেঞ্চ এই রায় দিয়েছে।

গতকাল পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশাররফের বিরুদ্ধে দেশদ্রোহিতা মামলার বিস্তারিত রায় প্রকাশিত হয়েছে। ১৬৭ পৃষ্ঠার রায়ে বলা হয়েছে, ফাঁসির আগে মুশাররফ মারা গেলে তার লাশ ৩ দিন ধরে ইসলামাবাদের ডি চকে ঝুলিয়ে রাখা হবে।

রায়ে বলা হয়েছে, ‘আমরা আইন বলবৎকারী সংস্থাগুলিকে নির্দেশ দিচ্ছি, তারা যেন পলাতক অপরাধীকে পাকড়াওয়ের সব রকম চেষ্টা করে এবং আইনানুযায়ী শাস্তি দেবার চেষ্টা করে এবং তাকে যদি মৃত অবস্থায় পাওয়া যায়, তাহলে তার লাশ পাকিস্তানের ইসলামাবাদের ডি চকে টেনে এনে যেন ৩ দিন ধরে ঝুলিয়ে রাখা হয়।’ পেশওয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি ওয়াকার আহমেদ শেঠ, সিন্ধ হাইকোর্টের বিচারপতি নাজির আকবর এবং লাহোর হাইকোর্টের বিচারপতি শহিদ করিমকে নিয়ে গঠিত এক বেঞ্চ এই রায় দিয়েছে। বিচারপতি আকবর অসহমত হলেও বিচারপতি শেঠ এবং করিম পারভেজ মুশাররফের অপরাধের ব্যাপারে একমত হয়েছেন। মুশাররফ নিজে তার বিরুদ্ধে মৃত্যুদÐকে ব্যক্তিগত আক্রোশজনিত বলে বর্ণনা করেছেন।

৭৬ বছর বয়সী মুশাররফ এখন দুবাইতে চিকিৎসাধীন। গতকাল প্রকাশিত এক ভিডিওতে মুশাররফ বলেন, তার বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং ‘এ এক অভ‚তপূর্ব মামলা যেখানে অভিযুক্ত বা তার আইনজীবী, কাউকেউ আত্মপক্ষ সমর্থন করতে দেয়া হয়নি’।

গত মঙ্গলবার মুশাররফকে মৃত্যুদন্ড দিয়েছে সন্ত্রাসবাদরোধ আদালত। ২০০৭ সালে সংবিধান ধ্বংস এবং দেশদ্রোহিতা মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন তিনি। মুশাররফের শাস্তি সেনাবাহিনীকে ব্যাপক ধাক্কা দিয়েছে। এক বিবৃতিতে ডিজি আইএসপিআর মেজর জেনারেল আসিফ গফুর বলেছেন, ‘একজন প্রাক্তন সেনা কর্তা, পাকিস্তানের এক প্রাক্তন প্রেসিডেন্ট, যিনি ৪০ বছর ধরে দেশের জন্য লড়াই করেছেন তিনি বিশ্বাসঘাতক হতে পারেন না। সম্ভবত প্রয়োজনীয় আইনি পদ্ধতি অবলম্বন করা হয়নি’। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন