বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

নারী মাদকসেবীর ৪৩ শতাংশ এবং পুরুষ ৪১ শতাংশ ইয়াবায় আসক্ত

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : নারী মাদকাসক্তের ৪৩ শতাংশ ইয়াবা সেবী, আর পুরুষ মাদকাসক্তদের মধ্যে ৪১ শতাংশ ইয়াবা সেবী বলে ঢাকা আহছানিয়া মিশন প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে- নারীদের বেশিরভাগই পারিবারিক কলহ ও বন্ধুদের প্ররোচণায় ও পুরুষদের বেশিরভাগ নিজের আগ্রহ ও বন্ধুদের প্ররোচণায় মাদকসেবন করেন।
গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন উপলক্ষ্যে আয়োজিত গোল টেবিল বৈঠকে উপস্থাপন করেন মিশনের উপ-পরিচালক ইকবাল মাসুদ। বৈঠকটি দাতা সংস্থা জিআইজেড’র সহায়তায় ঢাকা আহ্ছানিয়া মিশন আয়োজন করে।
প্রতিবেদনটি মিশনে চিকিৎসা নিতে আসা ১০৩ জন নারী ও ২৬৩ জন পুরুষ মাদকসক্তের উপর জরিপ চালিয়ে প্রস্তুত করা হয়েছে। জরিপটি বলছে, নারী মাদকাসক্তদের মধ্যে পারিবারিক কলহের কারণে ৩৭ শতাংশ, বন্ধুদের প্ররোচনায় ৩৩ শতাংশ মাদকগ্রহণ শুরু করেন। অবশিষ্ট ৩০ শতাংশ নানা কারণে মাদকাসক্ত হন। এর মধ্যে বিবাহপূর্ব যৌন সম্পর্কীয় অভিজ্ঞতা রয়েছে ২৯ শতাংশের এবং একাধিক যৌন সঙ্গী আছে ২৩ শতাংশ নারী মাদকাসক্তের।
অন্যদিকে পুরুষ মাদকাসক্তদের মধ্যে ৪১ শতাংশ ইয়াবা ও ৩৮ শতাংশ গাঁজা সেবন করেন। এছাড়া ৭ শতাংশ হেরোইন, ৫ শতাংশ ইনজেকশন ও বাকিরা অন্য মাদক সেবন করেন। এর মধ্যে নিজ আগ্রহে ৪২ শতাংশ, বন্ধুদের প্ররোচনায় ৩৭ শতাংশ মাদক গ্রহণ শুরু করেন। অবশিষ্টরা পারিবারিক কলহসহ অন্য কারণে মাদকসক্ত হন। পুরুষ মাদক সেবনকারীদের মধ্যে বিবাহের আগে যৌন সম্পর্কীয় অভিজ্ঞতা নিয়েছেন ৫৩ শতাংশ, একাধিক যৌন সঙ্গী রয়েছে ৩৩ শতাংশের। এর মধ্যে ৩৫ শতাংশ কখনো না কখনো গ্রেফতার হয়েছেন।
বৈঠকে বক্তব্য প্রদান করেন- মনোচিকিৎসক আক্তার উজ্জামান সেলিম, ক্লিনিক্যাল সাইকোলজিস্ট মো. আব্দুল আওয়াল, মো. আমির সাজু প্রমুখ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন