ঢাকা, বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭, ১১ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সাধারণ সম্পাদক নিয়ে নানা গুঞ্জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

আওয়ামী লীগের সভাপতি পদে বঙ্গবন্ধু কন্যার শেখ হাসিনার বিকল্প নেই। নবম বারের মত তিনি প্রাচীন এই দলটির সভাপতি থাকছেন। তবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কে হচ্ছেন তা নিয়ে ২১তম সম্মেলনের প্রথম দিনে নানা গুঞ্জন শুরু হয়েছে। এবার সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদেরের বিষয়টি মোটামুটি নিশ্চিত হলেও অন্য গুঞ্জনও রয়েছে। বৃহস্পতিবার রাত থেকে নেতাকর্মীদের একটি পক্ষ যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আরেকটি পক্ষ যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান এবং আরো একটি পক্ষ আওয়ামী লীগের কার্যনির্বাহি সদস্য আজমতউল্লাহ খান সাধারণ সম্পাদক হচ্ছেন বলে প্রচার করছে। তবে আজ দ্বিতীয় দিনের অধিবেশনে সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হলে জানা যাবে আগামী তিন বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার রানিং মেট কে হচ্ছেন।

দলীয় সূত্রগুলো বলছে, সভাপতি পদে পরিবর্তন আসার সুযোগ নেই তাই সাধারণ সম্পাদক কে হচ্ছেন তা জানতেই দলীয় নেতাকর্মীদের সকল আগ্রহ। এবারের সম্মেলনের মধ্য দিয়ে নতুন প্রজন্মের নেতৃত্ব পেতে যাচ্ছে আওয়ামী লীগ। ফলে স্বাভাবিকভাবেই দলটির সাধারণ সম্পাদক কে হচ্ছেন, সেটিই ঘুরে-ফিরে সামনে আসছে। তবে শনিবারের কাউন্সিল অধিবেশনের আগে এটি নিশ্চিত করে বলা যাচ্ছে না।
এদিকে গতকাল সম্মেলনে আওয়ামী লীগের একাধিক সিনিয়র নেতার সঙ্গে কথা হলে তারা জানান, সাধারণ সম্পাদক পদে পরিবর্তন আসছে না। ওবায়দুল কাদের আবারও সাধারণ সম্পাদক থাকছেন। তবে অপেক্ষাকৃত জুনিয়র কয়েকজন কেন্দ্রীয় নেতা জানিয়েছেন, পরিস্থিতি আঁচ করা যাচ্ছে না, হয়তো নতুন কেউ সাধারণ সম্পাদক হবেন।

আওয়ামী লীগের একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, দলের সাধারণ সম্পাদক পদের জন্য জোর তদবির করছেন এ পদে আসীন ওবায়দুল কাদের ছাড়া তিনজন যুগ্ম সাধারণ সম্পাদক ও দুইজন সভাপতিমন্ডলীর সদস্যসহ কয়েকজন কেন্দ্রীয় নেতা। কে আসছেন, তা নিয়ে কেন্দ্রীয় নেতারা কার্যত দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছেন। একপক্ষ চান, ওবায়দুল কাদেরই থাকুক আর অন্যপক্ষ চান, যুগ্ম সাধারণ সম্পাদক বা সাংগঠনিক সম্পাদক থেকে নতুন কেউ দায়িত্ব পাক। এ নিয়ে রাজধানীর বিভিন্ন পাঁচতারকা হোটেল, রেস্টুরেন্ট ও নেতাদের বাসায় ঝটিকা বৈঠকে বসছেন দুইপক্ষের নেতারা।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদে যারা আলোচনায় আছেন তাদের মধ্যে রয়েছেন- দলের বর্তমান সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমন্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক ও নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, নির্বাহী কমিটির সদস্য আজমত উল্লাহ খান। আজ দুপুরের মধ্যেই জানা যাবে শেষ হাসি কে হাসবেন।
এছাড়া আজ কেন্দ্রীয় কমিটির প্রায় অর্ধেক নেতার নাম ঘোষণা করা হবে। জানা গেছে, কেন্দ্রীয় কমিটিতে বড় ধরণের পরিবর্তন আসবে তাই সাধারণ সম্পাদক পদে পরিবর্তনের সম্ভাবনা কম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Md.Ali Haider ২১ ডিসেম্বর, ২০১৯, ১:০৬ এএম says : 0
জলিল, আশরাফের মতো ব্যক্তিত্ব সম্পন্ন কাউকে সাধারণ সম্পাদক পদে দেখতে চাই
Total Reply(0)
নাম প্রকাশে অনিচ্ছুক ২১ ডিসেম্বর, ২০১৯, ১:০৬ এএম says : 0
নির্বাচনের মাধ্যমে কমিটি হবে তো? নির্বাচনকে আওয়ামী লীগের এত ভয় কেন?
Total Reply(0)
Belaeat Hossain ২১ ডিসেম্বর, ২০১৯, ১:০৬ এএম says : 0
যেখানে একজন ব্যাক্তিই পুরো কমিটি নির্বাচন করবেন, সেখানে এত অর্থ খরচ করার প্রয়োজন কি?
Total Reply(0)
মিল ২১ ডিসেম্বর, ২০১৯, ১:০৬ এএম says : 0
এবার মনে হয় মহিলা সাধারণ সম্পাদিকা পাচ্ছে বাংলাদেশ আওয়ামীলীগ।
Total Reply(0)
roman khan ২১ ডিসেম্বর, ২০১৯, ১:০৭ এএম says : 0
" ১৯৪৯ সালের ২৩ জুন রোজ গার্ডেনে আওয়ামী মুসলিম লীগের জন্ম " - অনেক বছর আগের সংগঠন, তবু মনে হয় কিছুদিন আগের নতুন একটি সংগঠন।
Total Reply(0)
Ranjay Podder ২১ ডিসেম্বর, ২০১৯, ১:০৮ এএম says : 0
সোহেল তাজ হলে,,, ভদ্রলোকেরা রাজনীতিতে ফিরবে
Total Reply(0)
Md Hasan ২১ ডিসেম্বর, ২০১৯, ১:০৮ এএম says : 0
কাদেরের সা সম্পাদক পদে থাকার কোনো যোগ্যতা নাই। মহাসড়কে চাঁদাবাজি আর বি আরটি এতে ঘুষ ছাড়া কাজ হয় না। নিজের অধিদফতর সামলাতেই ব্যর্থ। দল চালাবে কি?
Total Reply(0)
Ariful Islam ২১ ডিসেম্বর, ২০১৯, ১:০৮ এএম says : 0
সোহেল তাজ কে সাধারণ সম্পাদক পদে দেখতে চাই
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন