শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইহুদী-বিরোধী আন্দোলন বন্ধে আইন পাস করবেন বরিস জনসন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ২:১২ পিএম

ইসরাইলের বিরুদ্ধে বয়কট, বিনিয়োগ প্রত্যাহার ও নিষেধাজ্ঞা আরোপের আন্দোলন (বিডিএস)-এ যেন কোনো সরকারি পরিষদ যোগ দিতে না পারে, সেজন্য আইন পাস করবেন বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। হলোকাস্ট পরবর্তী ইস্যু বিষয়ে যুক্তরাজ্যের বিশেষ দূত এরিক পিকলস এই ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, বিডিএস আন্দোলন ইহুদী-বিরোধী আন্দোলন। সুতরাং, একে সেভাবেই মোকাবিলা করতে হবে। ইসরাইলের জেরুজালেমে ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর স্ট্রেটজিক ডায়ালগ’স কনফারেন্সে দেওয়া এক বক্তব্যে তিনি এ কথা বলেন। এ খবর দিয়েছে দ্য ইন্ডিপেন্ডেন্ট।
খবরে বলা হয়, যারা ইসরাইলকে বয়কট, সেখান থেকে বিনিয়োগ প্রত্যাহার বা দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের পক্ষে কথা বলবেন, তাদের সঙ্গে যেন সরকারি কোনো সংস্থা কাজ করতে না পারে, তা-ই আইনে নিশ্চিত করা হবে। এই ঘোষণা এমন সময় এলো যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এক আইন পাস করেছেন, যেখানে ইহুদিবাদকে জাতীয়তা হিসেবে সংজ্ঞা দেওয়া হয়েছে। যার ফলে বিডিএস আন্দোলন ঝুঁকির মুখে পড়বে।
তবে প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্প্যেইনের বেন জামাল বলেছেন, বিডিএস আন্দোলন মূলত ফিলিস্তিনি অধিকার ও আন্তর্জাতিক অধিকার লঙ্ঘনের দায়ে ইসরাইলকে জবাবদিহির আওতায় আনতে চায়।
তিনি বলেন, ইসরাইলকে দায়বদ্ধ করতে পদক্ষেপ নিতে কেউ ব্যর্থ হলে, সে-ও তাতে জড়িত। ইসরাইল সারাবিশ্বে বিডিএস-বিরোধী আইন পাস করানোর উদ্যোগ নিয়েছে যেন দেশটি দায়মুক্তি নিয়ে অপকর্ম চালিয়ে যেতে পারে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক মুখপাত্র বলেছেন, এই বিল হয়তো শিগগিরই পার্লামেন্টে উঠবে।
বিডিএস আন্দোলন থেকে ব্যবসা প্রতিষ্ঠান, শিল্পী ও বিশ্ববিদ্যালয়ের প্রতি ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহবান জানানো হয়। এছাড়া যেসব কোম্পানি ইসরাইলি দখলদারিত্বের প্রতি সহায়ক সেসব কোম্পানি থেকে পেনশন ফান্ডের বিনিয়োগ প্রত্যাহার করতেও স্থানীয় পরিষদের প্রতি আহবান জানিয়ে থাকে বিডিএস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Amdad Khan ২১ ডিসেম্বর, ২০১৯, ৬:৫৭ পিএম says : 0
We are don't like it!
Total Reply(0)
Amdad Khan ২১ ডিসেম্বর, ২০১৯, ৬:৫৮ পিএম says : 0
We are don't like it!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন