বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাহাথিরের বক্তব্যে ভারত চরম ক্ষুব্ধ, মালয়েশিয়ার কূটনীতিককে তলব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:১৭ পিএম

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের বক্তব্যে চরম ক্ষুব্ধ প্রতিক্রিয়া প্রকাশ করেছে ভারত। এ ঘটনায় ভারতে নিযুক্ত মালয়েশিয়ান কূটনীতিককেও তলব করা হয়েছে। খবর ‘টাইমস অব ইন্ডিয়া’।
শুক্রবার (২০ ডিসেম্বর) কুয়ালালামপুর সামিটে বক্তব্য দেন মাহাথির মোহাম্মদ। বক্তব্যের এক পর্যায়ে ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে প্রশ্ন তোলেন তিনি।
এ সময় তিনি বলেন, কোনো সমস্যা ছাড়াই তো ধর্ম-বর্ণ নির্বিশেষ ভারতের নাগরিকরা গত ৭০ বছর ধরে একসঙ্গে বসবাস করছেন। তাহলে এখন এই আইনের কী প্রয়োজন? উল্টো আমরা দেখছি এই আইনের বিরোধিতা করে ভারতে বিক্ষোভ-সংঘাতে মানুষ মারা যাচ্ছে।
এ সময় নাগরিকত্ব আইনের নিন্দা জানিয়ে মাহাথির আরও বলেন, ভারত ধর্মনিরপেক্ষ রাষ্ট্র হিসেবে পরিচিত। কিন্তু দেশটির ক্ষমতাসীন সরকার এই আইনের মাধ্যমে মুসলিমদের নাগরিকত্ব কেড়ে নেওয়ার চেষ্টা করছে।
মাহাথিরের এই বক্তব্যের পরপরই মালয়েশিয়ান কূটনীতিককে তলব করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ সময় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, নাগরিকত্ব আইন ইস্যুতে মাহাথিরের মন্তব্য গ্রহণযোগ্য নয়। এছাড়া ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতেও নিষেধ করা হয়েছে দেশটিতে নিযুক্ত মালয়েশিয়ান কূটনীতিককে।
সম্প্রতি ভারত সরকার নয়া সংশোধনী আইন প্রণয়ন করেছে। এই আইন অনযায়ী পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান ধর্মের অনুসারীরা নতুন করে নাগরিক হতে পারবেন। তবে মুসলমানদের জন্য এই সুযোগ রাখা হয় নি।
ভারতের সংসদ সদস্য আসাদউদ্দিন ওয়াইসি বলেছেন, এই আইন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। তার মতে, এটি হিটলারের আইনের চেয়েও খারাপ এবং মুসলমানদের জাতীয় পরিচিতি কেড়ে নিতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে। আইনটি পাসের পর চলমান বিক্ষোভ ও সহিংসতায় এ পর্যন্ত অন্তত ২০ জন নিহত হয়েছে বলে খবর এসেছে। পার্স টুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ash ২২ ডিসেম্বর, ২০১৯, ২:১৩ পিএম says : 0
MALAYSIA SHOULD KICK OUT HINDU INDIAN WORKERS ! THEN INDIA WILL LEARN
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন