বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বগুড়ায় ধান সংগ্রহে সিন্ডিকেট

মহসিন রাজু | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বগুড়ার কাহালু ও নন্দীগ্রাম উপজেলায় কৃষি কার্ড সিন্ডিকেটের দৌরাত্মে সরকারি খাদ্য গুদামে যেতে পারছেনা সাধারণ কৃষক। তাদের বদলে প্রলোভন ও প্রতারণার আশ্রয় নিয়ে কাউকে পাঁচশ’ কাউকে হাজার টাকা দিয়ে কাউকে আবার সরকারিভাবে সার, বীজ, বা অন্যান্য সুবিধা দেয়ার কথা বলে হাতিয়ে নেয়া হচ্ছে তাদের নামে ইস্যু করা কৃষি কার্ড ও পরিচয় পত্র । পরে এ কৃষি কার্ড ও পরিচয় পত্র ব্যবহার করে সিন্ডিকেট ভুক্ত ধান চাল ব্যবসায়ীরা খাদ্য গুদামে ধান সরবরাহ করে ফায়দা লুটে নিচ্ছে । বাজারে বর্তমানে প্রতিমন ধান বিক্রি হচ্ছে ৬শ’ টাকা থেকে সর্বোচ্চ ৭শ’ ৫০ টাকায় । সরকারি নীতিমালা অনুযায়ি সরকারি ভাবে ধান কেনা হচ্ছে হাজার ৪০ টাকায়। এর ফলে উৎপাদক ধানচাষিদের আর্থিকভাবে সচ্ছল করার সরকারি উদ্যোগ বিফলে যাচ্ছে ।
খোঁজ নিয়ে জানা গেছে, চলতি আমন মওশুমে বগুড়ার নন্দীগ্রাম উপজেলায় ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২৮ ফেব্রæয়ারি পর্যন্ত ধান সংগ্রহ করা হবে ২ হাজার ৩শ’ ৪৫ মেট্রিকটন। সরাসরি ধান চাষিদের কাছ থেকে ধান সংগ্রহের উদ্দেশ্যে কৃষি বিভাগ লটারি করে ২ হাজার ৩শ ৪৫ জন কৃষককে নির্বাচন করেছে। তবে এ কৃষি কার্ডগুলো সিন্ডকেট সদস্যরা বিভিন্নভাবে হাতিয়ে নিচ্ছে ।
জানা গেছে, এস আলী (সাহেব আলী ) আলী নামের একজন ব্যবসায়ীর নেতৃত্বে একরাম হোসেন, সিদ্দিকুর রহমান, জিয়াউর রহমান,সেলিম মিয়া প্রমুখের সিন্ডিকেট পুরো বিষয়টি নিয়ন্ত্রন করছে । এর প্রমাণ মিলেছে কাথম গ্রামের কৃষক মোস্তাফিজের বক্তব্যে। মোস্তাফিজ সাংবাদিকদের বলেছেন, সেলিমের লোকজন তার কাছ থেকে ১ হাজার টাকার বিনিময়ে কৃষি কার্ড নিয়ে গেছে । এদিকে গত ৯ ডিসেম্বর উক্ত সেলিমের চাতাল থেকে সরবরাহ করা ৩৮ বস্তা ধান খাদ্যবিভাগে সরবরাহের সময় উপজেলা নির্বাহী অফিসার শারমীন আক্তার হাতে নাতে আটক করেছেন। ব্যবসায়ী সেলিম এ কথা স্বীকার সাংবাদিকদের বলেন, কাজটা করেছে তার কর্মচারিরা আমি করি নাই । প্রায় একই অবস্থা বিরাজ করছে কাহালু উপজেলায় । সেখানেও গত সপ্তাহে উপজেলা নির্বাহী অফিসার অভিযান চালিয়ে ধান সিন্ডিকেটের ২ সদস্য রবিউল ও সামসুদ্দোহা খানকে আটক করে ভ্রাম্যমাণ আদালতে কারাদন্ড দিয়েছেন ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন