বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ফের পতনে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ৮:৪০ পিএম

টানা দরপতনের পর গত সপ্তাহের শেষ কার্যদিবসে শেয়ারবাজারে কিছুটা ঊর্ধ্বমুখিতার দেখা মিললেও চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২২ ডিসেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট কমে ৪ হাজার ৪৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ১ হাজার ৫০১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ৯৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি সূচকের পতনের সঙ্গে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১০৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২০৩টির। ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমার পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ২৭১ কোটি ছয় লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৭৬ কোটি ৪৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে পাঁচ কোটি ৩৭ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের শেয়ার। কোম্পানিটির ১০ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রিং শাইন টেক্সটাইলের শেয়ার লেনদেন হয়েছে ৯ কোটি ৭২ লাখ টাকার। ৯ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- বিকন ফার্মাসিউটিক্যালস, কাশেম ইন্ডাস্ট্রিজ, কর্ণফুলী ইন্স্যুরেন্স, জিনেক্স ইনফোসিস, স্ট্যান্ডার্ড সিরামিক, গোল্ডেন হার্ভেস্ট এবং জাহিন স্পিনিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৮০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১০ কোটি ১০ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২২১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন