ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৩ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

নিপীড়ন যাজকের
কড়া রক্ষণশীল ক্যাথলিক খ্রিস্টানদের সংস্থা লিজিওনারিস অব ক্রাইস্টের প্রতিষ্ঠাতা মেক্সিকোর ধর্মযাজক মার্সিয়াল ম্যাসিয়েল অন্তত ৬০ শিশুর ওপর যৌন নিপীড়ন চালিয়েছে। রোমান ক্যাথলিক গোষ্ঠী প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ১৯৪১ সালে লিজিওনারিস অব ক্রাইস্ট প্রতিষ্ঠার পর ৩৩ জন শীর্ষ যাজক অন্তত ১৭৫ শিশুর ওপর যৌন নিপীড়ন চালিয়েছে। শিশুদের ওপর যৌন নিপীড়নের কয়েক বছরের অভিযোগের পরিপ্রেক্ষিতে ২০০৬ সালে ম্যাসিয়েলকে পদত্যাগের নির্দেশ দেওয়া হয়। রয়টার্স।


‘চা বিক্রি করো, দেশ নয়’
ভারতের নতুন নাগরিকত্ব আইন সারাদেশে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভের জন্ম দিয়েছে। শিক্ষার্থী থেকে শুরু করে বলিউডের ব্যক্তিত্বরা পর্যন্ত এই প্রতিবাদ আন্দোলনে শরিক হয়েছেন। নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পথেঘাটে শুধু সাধারণ মানুষই তাদের ক্ষোভ প্রকাশ করছে না, প্রতিবাদ জানাতে তারা এখন টুইটারকে বেছে নিয়েছে। নেটিজেনরা বলছেন যে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ধর্মের ভিত্তিতে দেশকে ভাগ করার জন্য এই কাজটি করেছেন। এর প্রতিবাদে দেশটির টুইটারে ‘হ্যাশট্যাগ#ইন্ডিয়াহেইটমোদি’ ট্রেন্ডিং খোলা খেলা হয়েছে। তারা এই রাজনীতিকে বলছেন, ‘চা বিক্রি করো, দেশ নয়’। তারা আরো বলেন, যেসব মানুষ মোদির সরকার ও তার ভারতীয় জনতা পার্টি (বিজেপি)-কে সমর্থন করে তারা ‘মুসলমানদের ঘৃণা’ করে। ইন্টারনেট।

হন্ডুরাসে নিহত ১৬
হন্ডুরাসের একটি কারাগারে রবিবার সশস্ত্র বন্দিদের মধ্যে সংঘর্ষে অন্তত ১৬ জন নিহত হয়েছে। দেশটির কর্মকর্তারা সংঘর্ষ ও প্রাণহানির খবর নিশ্চিত করেছেন। গত কয়েক দিনের মধ্যে এ নিয়ে দ্বিতীয় দফায় দেশটির কারাগারে সহিংসতার ঘটনা ঘটলো। মধ্য আমেরিকার দেশটির ঠাসাঠাসি করা কারাগারগুলোতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় বিভিন্ন গোষ্ঠীগুলোর মধ্যে মাঝেমধ্যেই এ ধরনের সংঘর্ষের ঘটনা ঘটে থাকে। গত অক্টোবরের পর থেকে দেশটির জেলখানাগুলোতে এ পর্যন্ত অন্তত পাঁচ দফায় গোলাগুলির ঘটনা ঘটেছে। রয়টার্স।


দিল্লিতে নিহত ৯
ভারতের রাজধানী দিল্লিতে রবিবার রাতে একটি কাপড়ের গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় নিহত হয়েছেন ৯ জন। আহত হয়েছেন আরও ১০ জন। আহতদের সঞ্জয় গান্ধী মেমোরিয়াল হসপিটালসহ নিকটবর্তী হাসপাতালগুলোতে ভর্তি করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম । স্থানীয় সময় রবিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে উত্তর-পশ্চিম দিল্লির কিরারি এলাকার ওই গুদামটিতে এ আগুনের সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডের শিকার গুদামটি ছিল একটি তিন তলা ভবনের নিচতলায়। এনডিটিভি।


৭৫ শতাংশ ভারতীয়
স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে পড়েছে। তবে ভারতে স্মার্টফোনে আসক্তি বেশ অবাক করার মতো। সম্প্রতি এক সমীক্ষার রিপোর্টে জানা গেছে, বছরে প্রায় ১৮০০ ঘণ্টা সময় স্মার্টফোনের সঙ্গেই নানা কাজে কাটান প্রায় ৭৫ শতাংশ ভারতীয়! সম্প্রতি ওই সমীক্ষা রিপোর্ট প্রকাশ করা হয়। স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা ভিভোর সঙ্গে যৌথ উদ্যোগে এই সমীক্ষা চালিয়েছে সাইবারমিডিয়া রিসার্চ। সমীক্ষায় পাওয়া তথ্য অনুযায়ী, বছরে ৭৫ দিন শুধুমাত্র স্মার্টফোনের সঙ্গেই সময় কাটান বেশির ভাগ ভারতীয়। ওয়েবসাইট।


আমদানি করবে মিসর
ইসরাইল থেকে প্রাকৃতিক গ্যাস আমদানি শুরু করতে যাচ্ছে মিসর। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছে, ২০২০ সালের জানুয়ারির মাঝামাঝি নাগাদ এ আমদানি শুরু হবে। সূত্রটি জানিয়েছে, ইসরাইল থেকে গ্যাস আমদানির এ পরিমাণ ক্রমান্বয়ে ৭ বিলিয়ন কিউবিক মিটারে উন্নীত করা হবে। ইসরাইলের দুইটি গ্যাসক্ষেত্র পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে গত বছরই এ সংক্রান্ত চুক্তিতে পৌঁছায় মিসরীয় কোম্পানি ডলফিনাস হোল্ডিংস। মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন