শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীনের সিলেটে দাফন

সুপ্রিম কোর্টে জানাজা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরীর নামাজে জানাজা সম্পন্ন হয়েছে। গতকাল সকাল ১০টায় সুপ্রিম কোর্ট চত্বরে তার জানাজা অনুষ্ঠিত হয়। এতে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মুহাম্মদ ঈমান আলী, সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি সম্পাদক ও অন্যান্য আইনজীবী এবং পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

জানাজার আগে বিচারপতি ও আইনজীবীরা মাহমুদুল আমীন চৌধুরীর কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর বাদ এশা সিলেটে হযরত শাহজালালের (র.) মাজারে তার দ্বিতীয় জানাজা শেষে মাজারেই তাকে দাফন করা হয়। গত রোববার বাদ মাগরিব রাজধানীতে নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি দুই মেয়ে ও এক ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী ২০০১ সালে প্রধান বিচারপতি হন। ২০০২ সালের ১৭ জুন তিনি অবসর গ্রহণ করেন। ২০০১ সালের ২৮ ফেব্রুয়ারিতে বিচারপতি লতিফুর রহমানের অবসর গ্রহণের পর মাহমুদুল আমিন চৌধুরীকে দেশের ১১তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০০১ সালের ১ মার্চ তিনি প্রধান বিচারপতি হিসাবে শপথ গ্রহণ করে ২০০২ সালের ১৭ জুন অবসর গ্রহণ করেন।

মাহমুদুল আমিন চৌধুরীর সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিকুলেশন এবং এমসি কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভের পর ঢাকা সিটি ল’কলেজ থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৩ সালে আইনজীবি হিসেবে সিলেট জেলা বারে যোগ দেয়া মাহমুদুল আমীন চৌধুরী ১৯৮৭ সালের জানুয়ারিতে হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করেন এবং ১৯৯৯ সালে আপিল বিভাগের বিচারপতি নিযুক্ত হন। এরপর হন দেশের প্রধান বিচারপতি।

মাহমুদুল আমিন চৌধুরীর জন্ম ১৯৩৭ সালের ১৮ জুন। তার পিতার নাম আব্দুল গফুর চৌধুরী। যিনি ছিলেন সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন