শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিশ্বমানের না হলেও চট্টগ্রাম ‘মন্দের ভালো শহর’

কর্মশালায় মেয়র নাছির

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

চসিক, ইউএনডিপি, পিপিআরসির উদ্যোগে গতকাল সোমবার দরিদ্র-বান্ধব নগর উন্নয়ন বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, উন্নত শহরের আদলে চট্টগ্রাম নগরীকে নিরাপদ ও বাসযোগ্য গড়ে তোলার জন্য যা যা করা দরকার, সিটি কর্পোরেশন তার সক্ষমতা ও সীমাবদ্ধতার বাইরে গিয়েও কাজ করছে। মেয়র নাছির বলেন, চসিক নগরীর উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। যা মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় আছে। এ প্রকল্পগুলো বাস্তবায়িত হলে বিশ্বমানের পুরোপরি নগরী বলা না গেলেও চট্টগ্রামকে মন্দের ভালো শহর বলা যাবে।
মেয়র নাছির আরও বলেন, পান, সিগরেট খেতে হাজার টাকা ব্যয় করতে পারে। অথচ পৌরকর দিতে পারে না কতিপয় নগরবাসী। নগরবাসীর মধ্যে এ প্রবণতা পরিবর্তন না হলে কর্পোরেশনের সক্ষমতা কখনও বৃদ্ধি পাবে না। হোসেন জিল্লুর রহমানের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, নগরীতে জনসংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এ বৃদ্ধির মূল কারণ হলো মানুষ গ্রাম থেকে শহরমুখী হচ্ছে। বর্তমানে এ নগরীতে ১৪ লাখ ৪০ হাজার দরিদ্র মানুষ বসবাস করছে। এরমধ্যে ১ লাখ ৫ হাজার হত-দরিদ্র পরিবারকে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সহায়তা দিচ্ছে চসিক।
এতে সভাপতিত্ব করেন পিপিআরসি নির্বাহী চেয়ারম্যান, তত্ত্যাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান। বক্তব্য রাখেন সাবেক অতিরিক্ত সচিব মো. আবদুল ওয়াজেদ, ভারতের আই পি ই গেøাবাল প্রজেক্ট ম্যানেজার শ্রীপর্ণা সান্যাল আইয়ার প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন