ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জালিয়াতির অভিযোগে নেপালে ১২২ চীনা নাগরিক আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ৪:৪১ পিএম

নেপালে সাইবার ক্রাইম এবং ব্যাংক জালিয়াতির অভিযোগে ১২২ চীনা নারী-পুরুষকে আটক করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, দেশটিতে বিভিন্ন দেশ থেকে পর্যটন ভিসায় আসা বিদেশি নাগরিকদের অপরাধমূলক কর্মকান্ডের বিরুদ্ধে এটাই সবচেয়ে সব অভিযান।
নেপালের রাজধানী কাঠমান্ডুর পুলিশ প্রধান উত্তম সুবেদি মঙ্গলবার জানিয়েছেন, ১২২ জন নারী-পুরুষকে গতকাল সোমবার (২৩ ডিসেম্বর) একটি অভিযান চালিয়ে আটক করা হয়েছে। তারা সন্দেহজনক কর্মকান্ডের সঙ্গে জড়িত রয়েছেন এমন তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়।
সুবেদি বলেন, ওই চীনা নাগরিকরা সাইবার অপরাধ এবং ব্যাংকের ক্যাশ মেশিন হ্যাকিংয়ের সঙ্গে জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। তিনি আরও বলেন, আটক হওয়া ব্যক্তিদের কাঠমান্ডুর বিভিন্ন পুলিশ স্টেশনে রাখা হয়েছে। তাদের পাসপোর্ট এবং ল্যাপটপ বাজেয়াপ্ত করা হয়েছে। তিনি বলেন, এই প্রথম এক সঙ্গে এতো বিদেশি নাগরিককে সন্দেহভাজন অপরাধের জন্য আটক করা হলো।
এ বিষয়ে চীনা দূতাবাসের কর্মকর্তাদের তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে হোবিন্দ্র বোগোতি নামে অপর এক শীর্ষ পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, দূতাবাস এই অভিযান সম্পর্কে অবগত আছে। একই সঙ্গে সন্দেহভাজনদের আটকের প্রতিও সমর্থন জানানো হয়েছে।
এশিয়ার বিভিন্ন দেশে সন্দেহজনক বিভিন্ন কর্মকান্ডের জন্য প্রায়ই চীনা নাগরিকরা আটক হয়ে থাকেন। তারা ভিসার মেয়াদ শেষ হওয়ার পরেও দেশটিতে অবস্থান করে অভিবাসন আইন লঙ্ঘন করছেন কীনা সে বিষয়টিও খতিয়ে দেখছে পুলিশ।
এর আগে গত সপ্তাহে ফিলিপাইন কর্তৃপক্ষ ৩৪২ চীনা শ্রমিককে গ্রেফতার করে। লাইসেন্সবিহীন জুয়ার আসনে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। সাম্প্রতিক সময়ে নেপালে রাস্তা-ঘাট, হাসপাতালসহ বিভিন্ন নির্মাণকাজে প্রচুর বিনিয়োগ বাড়িয়েছে চীন। চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবরের মধ্যে ১ লাখ ৩৪ হাজারের বেশি চীনা পর্যটক নেপালে ভ্রমণ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন