শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে চুরির অভিযোগে মামলা করছে সিরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৯, ৫:৩৮ পিএম

তেল চুরির অভিযোগে এবার মার্কিনিদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করতে যাচ্ছে সিরিয়া সরকার। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের শীর্ষ পর্যায়ের উপদেষ্টা বুসাইনা শাবান বৃহষ্পতিবার সংবাদমাধ্যম ডেইলি সাবাহকে দেয়া এক সাক্ষাৎকারে এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি সিরিয়া থেকে মার্কিন সৈন্যদের সরাতে পদক্ষেপ নেয়ারও হুশিয়ারি দিয়েছেন। খবর ডেইলি মেইল।

বুসাইনা জানান, ‘সিরিয়ার তেল সম্পদ লুটপাট করার কোনো অধিকার আমেরিকার নেই। সে কারণে আমরা আমেরিকার বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছি। শিগগিরই আন্তর্জাতিক আদালতে মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করব আমরা।’ বুসাইনা শাবান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, সিরিয়ার জনগণের মতামতের বিরুদ্ধে অবস্থান নিয়ে আমেরিকা দেশটিতে সেনা মোতায়েন করেছে। তারাই সিরিয়ার সম্পদ লুটপাট করছে। তিনি আরও বলেন, সিরিয়ার মাটি থেকে অবশ্যই দখলদার বিদেশি সেনাদের চলে যেতে হবে। যদি এসব সেনা সিরিয়ার মাটি থেকে চলে না যায় তাহলে তাদেরকে সন্ত্রাসী হিসেবে গণ্য করা হবে, তা সে মার্কিন সেনা হোক কিংবা তুরস্কের।

চলতি মাসের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার তেলখনিগুলো নিয়ন্ত্রণে রাখার কথা পুনরায় ঘোষণা করেন। তিনি বলেছিলেন, ‘এই তেল নিয়ে আমরা যা চাই তা করতে পারি।’ যদিও পেন্টাগন গত মাসে বলেছিল যে, সিরিয়ার অভ্যন্তরের অধিকৃত তেলক্ষেত্রগুলো থেকে প্রাপ্ত লাভের একটি অংশ সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেসকে দেয়া হচ্ছে।

বুসাইনা বলেন, যুদ্ধের সময় চীন ও রাশিয়ার মতো দামেস্কের সাথে বন্ধুত্বপূর্ণ দেশগুলোকে সিরিয়া পুনর্গঠনে সহায়তা করার জন্য আমন্ত্রিণ জানানো হবে। তিনি জানান, সিরিয়া রাশিয়ান সংস্থাগুলি নিয়ে ভূমধ্যসাগরে তেল ও গ্যাস অনুসন্ধান প্রকল্প শুরু করেছে।

উল্লেখ্য, গত অক্টোবরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছিলেন। এমনকি সিরিয়া থেকে বহু সেনা প্রত্যাহারও করে নিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু গত মাসে পেন্টাগন ঘোষণা করে, সিরিয়ার তেলক্ষেত্রগুলো পাহাড়া দেয়ার জন্য ৬০০ মার্কিন সেনা রেখে দেয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন